মঙ্গলবার ১৬ অগাস্ট ২০২২ ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বেতন বাড়ছে

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ বিভিন্ন পদের ব্যক্তিদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজ সোমবার মন্ত্রিসভার নিয়মিত ৮১তম বৈঠকে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ এই ব্যক্তিদের বেতন বাড়ানোর নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা সংবাদ ব্রিফিংয়ে এই তথ্য জানান। এই সিদ্ধান্ত অনুযায়ী রাষ্ট্রপতির বেতন ৬১ হাজার ২০০ টাকা থেকে বেড়ে হবে ১ লাখ ২০ হাজার টাকা। আর প্রধানমন্ত্রী ৫৮ হাজার ৬০০ টাকার বদলে ১ লাখ ১৫ হাজার টাকা বেতন পাবেন। জাতীয় সংসদের স্পিকারের বেতন মাসে ৫৭ হাজার ২০০ টাকা থেকে বেড়ে ১ লাখ ১২ হাজার টাকা হচ্ছে। আর বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেতন ৫৬ হাজার টাকা থেকে বেড়ে ১ লাখ ১০ হাজার টাকা হচ্ছে। আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে তাদের বেতন বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট আইন সংশোধনের প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের বলেন, ‘নতুন বেতন কাঠামো অনুযাযী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের যে হারে বেতন বাড়ানো হয়েছে, তার সঙ্গে সামঞ্জস্য রেখেই এই বেতন বৃদ্ধি হল। বেতনের সঙ্গে সঙ্গে তাদের ভাতাও বাড়ছে।’
রাষ্ট্রপতির সুপারিশ নিয়ে এখন এসব খসড়া পাসের জন্য সংসদে তোলা হবে। নতুন হারে বেতন কার্যকর হবে চলতি বছরের ১ জুলাই থেকে। আর ভাতা ২০১৬ সালের ১ জুলাই থেকে কার্যকর করা হবে।  নতুন হারে সরকারের মন্ত্রী, ডেপুটি স্পিকার, বিরোধী দলীয় নেতা, চিফ হুইপ এবং আপিল বিভাগের বিচারকদের বেতন ৫৩ হাজার ১০০ টাকা থেকে বেড়ে ১ লাখ ৫ হাজার টাকা হচ্ছে। আর হাই কোর্ট বিভাগের বিচারকদের বেতন ৪৯ হাজার থেকে বেড়ে হচ্ছে ৯৫ হাজার টাকা।
এছাড়া প্রতিমন্ত্রী, বিরোধীদলীয় উপ-নেতা ও হুইপের বেতন ৪৭ হাজার ৮০০ থেকে বেড়ে ৯২ হাজার টাকা এবং উপমন্ত্রীর বেতন ৪৫ হাজার ১৫০ থেকে বেড়ে ৮৬ হাজার ৫০০ টাকা হচ্ছে। নতুন সিদ্ধান্ত কার্যকর হলে জাতীয় সংসদের সদস্যরা প্রতি মাসে বেতন হিসেবে পাবেন ৫৫ হাজার টাকা, যা এতোদিন ২৭ হাজার ৫০০ টাকা ছিল।
এর আগে ২০০৯ সালে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের বেতন বাড়ানো হয়েছিল।
Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email