শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

রেড প্লাস বাংলাদেশের পরিবেশ আর অর্থনীতির জন্য এক বিরাট সুযোগ সৃষ্টি করেছে

Reddদিনাজপুর প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর (প্রাণিবিদ্যা বিভাগ) ড.বিধান চন্দ্র দাস বলেছেন, রেড হচ্ছে জাতি সংঘের একটি কর্মসূচী। উন্নয়নশীল দেশের বনজ সম্পদ রক্ষা, ব্যবস্থাপনা এবং সঠিক ব্যবহারের জন্য একটি কৌশল। যা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বৈশ্বিক যুদ্ধের জন্য গুরুত্বপুর্ণ। রেড প্লাস এর অন্যতম মুল বিষয় হচ্ছে কার্বন অর্থ্যাৎ বন উজাড় ও বন ক্ষয় জনিত নির্গমন হ্রাস করন। বাংলাদেশ রেড প্লাস কর্মসূচীর অর্ন্তভুক্ত প্রত্যক্ষ আর্থিক সাহার্যের তালিকা ১৮ টি দেশের মধ্যে একটি দেশ। তাই রেড প্লাস বাংলাদেশের পরিবেশ আর অর্থনীতির জন্য বিরাট সুযোগ সৃষ্টি করেছে। এই কর্মসূচী সঠিক বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশের জীব বৈচিত্র সংরক্ষণ তথা পরিবেশগত ভারসাম্য রক্ষা করা সম্ভব।

সোমবার এফপিএবি মিলনায়তনে এসসিডিএফ দিনাজপুরের আয়োজনে অক্সফাম, সিএসআরএল, গ্রো ও ইউরোপিয়ন ইউনিয়নের সহযোগিতায় অরন্য উচ্ছেদ এবং অরণ্যের অবনহিত (রেড প্লাস) বিষয়ের উপর দক্ষতা বৃদ্ধি শীর্ষক কর্মশালায় তিনি প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

এসসিডিএফ পরিচালনা পর্ষদের সভাপতি সুফিয়া কবিরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক প্রধান শিক্ষক মোঃ সফিকুল ইসলাম, আব্দুস সামাদ, হাজী মোহাম্ম মতিয়ার রহমান। স্বাগত বক্তব্য রাখেন এসসিডিএফ এর নির্বাহী পরিচালক সেলিনা হক। মুক্ত আলোচনায় অংশ নেন জেলা কৃষকলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ সাখাওয়াত হোসেন, মোঃ সাখাওয়াত হোসেন সাকু, সাবেক মেয়র মোঃ সফিকুল হক ছুটু, সাবেক কাউন্সিলর সৈয়দ সোরাফত হোসেন, সমাজ কর্মী একেএম মেহেরুল্লাহ বাদল প্রমুখ।