শুক্রবার ২৭ মে ২০২২ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

রোগ বালাই মুক্ত আলু বিদেশে রপ্তানীতে বীরগঞ্জে চাষী ও রপ্তানীকারক সেমিনার

বীরগঞ্জ,দিনাজপুর থেকে মোশাররফ হোসেন :: সম্প্রতি দিনাজপুরের বীরগঞ্জে উপজেলা ক্যাপম্পাস অডিটরিয়ামে ঢাকাস্থ সুপ্রসিদ্ধ রপ্তানীকারক প্রতিষ্ঠান রিফাতএন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী কাজী মুন্নীর সভাপতিত্বে রোগ বালাই মুক্ত আলু বিদেশে রপ্তানীতে আলু চাষীদের নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে দিনাজপুর কৃষি বিভাগের উপ-পরিচালক কৃষিবিদ আব্দুল হান্নান,বিশেষ অতিথি বীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা ড.আবুল কালাম আজাদ ও সহকারী কৃষি কর্মকর্তা অরুন চন্দ্র রায় উপস্থিত ছিলেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রিফাত এন্টারপ্রাইজের ম্যানেজার জসিম রানা,বীরগঞ্জ প্রেসক্লাবেরর সভাপতি মাজেদুর রহমান, সাংবাদিক আবেদ আলী,ছকিম উদ্দিন আহম্মেদ,নাজমুল ইসলাম মিলন,উত্তম শর্মা,উপসহকারী কর্মকর্তা সঞ্জিত রায়,বিশিষ্ট ব্যবসায়ী আলু চাষী শাহিনুর রহমান শাহীন।

রপ্তানীকারক প্রতিষ্ঠান রিফাত এন্টারপ্রাইজের সাথে চুক্তিবদ্ধ আলু চাষী বীরগঞ্জ উপজেলার মাহানপুর ব্লকের মোঃ সিদ্দিক হোসেন,নোমান ফারুক,খায়রুল ইসলাম,রমনী কান্ত রায়,জগদল ব্লকের তরিকুল মেম্বার,দেলোয়ার হোসেন,আব্দুল খালেক,ফিরোজ,শেখ সেলিম,ইয়াকুপ আলী,দ্বিজেন্দ্র নাথ রায় সহ অনেকে সেমিনারে বক্তারা বলেন তাদের উৎপাদিত আলু নিয়ে নানাবিধ সমস্যায় ভুগলেও রপ্তানীকারক প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হতে পেরে অর্থাৎ সহযোগিতা পেয়ে তারা ধন্য।

প্রধান অতিথি তাদের অনেক সরকারী রীতিনীতি ও বাধ্যবাধকতার কথা উলেস্নখ করে রপ্তানী কারক প্রতিষ্ঠান রিফাত এন্টারপ্রাইজের পরিচালক এবং সেমিনারের চেয়ার পার্সন কাজী মুন্নী কে ধন্যবাদ জানিয়ে বলেন কৃষি বিভাগ সদা সবর্দা কৃষকের সহযোগিতায় নিবেদিত যে কোন মূহুর্তে যে কোন ধরনের পরামর্শ দিতে তিনি ও তার ডিপার্টমেন্টের সকল কর্মকর্তা কর্মচারী প্রস্ত্তত রয়েছে। তিনি আরও বলেন অত্র এলাকায় উৎপাদিত আলু সমুহ রোগ বালাই মুক্ত,উন্নতজাতের এবং রাশিয়া সহ বিশ্বের যেকোন দেশে রপ্তানী যোগ্য তাতে সন্দেহের অবকাশ নেই।

সেমিনারের চেয়ার পার্সন ও আয়োজক কাজী মুন্নী যাতে করে বাংলাদেশ থেকে রোগ বালাই মুক্ত উন্নতমানের আলু বিদেশে পাঠিয়ে সুনামের সাথে তার ব্যবসা চালাতে পারেন সেজন্য সকলের সহযোগিতা কামনা করে বলেন সূদীর্ঘ ২৩ বছর থেকেই তিনি এভাবে আলু রপ্তানী করে আসছেন। তার সাথে ব্যবসা করে আজ পর্যন্ত কেউ কোন প্রকার প্রতারিত হয়নি। এ সময় চুক্তিবদ্ধ কৃষক ছাড়াও শতাধিক কৃষক,আলু ব্যবসায়ী,কর্মকর্তা/কর্মচারী সহ গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সেমিনার পরিচালনা করেন রিফাত এন্টারপ্রাইজের বীরগঞ্জ এরিয়া ফিল্ড সুপার ভাইজর বিশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট মোশাররফ হোসেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email