সোমবার ১৬ মে ২০২২ ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

লেখক অভিজিতের হত্যাকারীদের বিচারের দাবীতে তাঁর পৈত্রিক নিবাস খানসামায় বিক্ষোভ মিছিল

খানসামা প্রতিনিধি : বিজ্ঞান লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়কে হত্যার ঘটনায় জড়িদের গ্রেফতার ও দ্রুত বিচারের দাবীতে পৈত্রিক নিবাস খানসামায় একটি বিক্ষোভ মিছিল প্রদর্শিত হয়েছে।

 

বুধবার সন্ধ্যায় উপজেলার প্রাণকেন্দ্র পাকেরহাটে বিক্ষোভ মিছিলটি প্রদর্শিত হয়।

 

বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদ মার্কবাদী দলের আহবায়ক কৈলাশ চন্দ্র রায়ের নেতৃত্বে দলীয় কার্যালয় থেকে মিছিলটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

 

মিছিলে তারা মুক্তমনা ব্লগারের প্রতিষ্ঠাতা ও বিজ্ঞান বিষয়ক লেখক অভিজিৎ রায়ের হত্যার ঘটনায় জড়িত সকলকে গ্রেফতার ও তাদের দ্রুত বিচার দাবী তুলে ধরেন। এছাড়াও রাজনীতির নামে সারাদেশে সহিংসতা, দমন-নিপীড়ন, খুন, গুম ও বিচার বহির্ভুত হত্যা বন্ধকরণ, মৌলবাদ, সাম্প্রদায়িকতা ও উগ্র জঙ্গীবাদ দমনে কার্যকর পদক্ষেপ গ্রহণে সরকার এবং শামিত্মকামীদের প্রতি আহবান জানান। এ সময় উপজেলা বাসদের নেতৃবৃন্দসহ বিভিন্ন স্তরের নেতাকর্মীগণ উপস্থিত ছিলেন।

 

প্রকাশ থাকে যে, লেখক অভিজিৎ রায়ের পৈত্রিক নিবাস খানসামা উপজেলার ভাবকী ইউনিয়নের গুলিয়াড়া গ্রামে। তাঁর দাদা বাবু অতুল রায় ছিলেন একজন বিশিষ্ট ব্যবাসায়ী ও শিক্ষানুরাগী। ব্যবসার খাতিরে তিনি দিনাজপুর জেলা শহরের গুড়গোলায় বসবাস করতেন। পরে অভিজিতের পিতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক বিজ্ঞানী অজয় রায় (এ. কে. রায়) ঢাকায় বসবাস শুরু করেন এবং লেখক ও ব্লগার অভিজিৎ রায় আমেরিকার জর্জিয়ায় সস্ত্রীক বসবাস করতেন।

তিনি গত ২৬ ফেব্রুয়ারি একুশে বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্ত্বরের সন্ত্রাসীদের হাতে খুন এবং তার স্ত্রী গুরুতর আহত হন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email