রবিবার ১৪ অগাস্ট ২০২২ ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শনিবার এস এম সুলতানের ২১তম মৃত্যুবার্ষিকী

শনিবার বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানে ২১তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৪ সালের এই দিনে যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।

শিল্পীর মৃত্যুবার্ষিকী পালনের জন্য এস এম সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হচ্ছে। কর্মসূচির মধ্যে রয়েছে কোরআনখানি, শিল্পীর মাজারে পুস্পমাল্য অর্পণ ও জিয়ারত, শিশুদের চিত্রাংকন, আলোচনাসভা, দোয়া মাহফিল ও পুরস্কার বিতরণী। এস এম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু এ কথা জানান ।
এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের চিত্রাপড়ের মাছিমদিয়ার জন্মগ্রহণ করেন। শিশুকাল থেকেই তিনি প্রতিভার সাক্ষর রাখেন। ৭০ বছরের বোহেমিয়ান জীবনে শিল্পী তার তুলির আঁচড়ে সৃষ্টি করেছেন হাজারো চিত্রকর্ম। ১৯৫০ সালে শিল্পী সুলতান আমেরিকা সফরের যান। সেখান থেকে পাড়ি জমান ইউরোপে।

এ সময় লন্ডনে এককভাবে ও বিশ্ববিখ্যাত চিত্রশিল্পী পাবলো পিকাসো, ডুফি, সালভেদর দালি, পলক্লী, কনেট, মাতিসের ছবির সঙ্গে যৌথচিত্র প্রদশর্নীতে অংশগ্রহণ করেন। ইউরোপ ও আমেরিকা জয় করে ১৯৫৩ সালে দেশে ফিরে আসেন।

১৯৬৯ সালে মাছিমদিয়ার বাড়িতে ‘দি ইনস্টিটিউট অফ ফাইন আটর্স’ প্রতিষ্ঠা করেন। এখানে তিনি বাকি জীবন শিশুদের ছবি আঁকা শেখাতেন। কালোত্তীর্ণ এই চিত্রশিল্পী ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্স আটির্ষ্ট হিসেবে স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে রাষ্টীয়ভাবে স্বাধীনতা পদক লাভ করেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email