বুধবার ১ ফেব্রুয়ারী ২০২৩ ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

শিক্ষার্থীদের সংর্বধনায় সিক্ত হলেন কর্মবীর মোহাম্মদ আলী চৌধুরী

Collageদিনাজপুর প্রতিনিধি : ফুলবাড়ী সরকারী কলেজে শুরু হয়ে গেল অনার্স ক্লাস। শিক্ষার্থীদের ভালবাসায় আরেক দফা সিক্ত হলেন কর্মবীর, শিক্ষানুরাগী মোহাম্মদ আলী চৌধুরী।

সোমবার ফুলবাড়ী সরকারী কলেজে অনার্স ক্লাস শুরু হলো। শিক্ষার্থী  এবং অভিভাবকেরা আয়োজন করেছিল এক অনানুষ্ঠানিক উদ্বোধনী সভার। এতে প্রধান অতিথি ছিলেন মোহাম্মদ আলী চৌধুরী। তিনি কলেজ চত্বরে পৌঁছানো মাত্রই শিক্ষার্থী অভিভাবকেরা তাকে বরণ করে নিয়ে যায় সভা মঞ্চে। কলেজের অধ্যক্ষ বাবু রতন কুমার দেব এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় মোহাম্মদ আলী চৌধুরী বলেন, জন্মলগ্ন হতে তিনি এই কলেজের সাথে জড়িয়ে আছেন। তাঁর মৃত্যু না হওয়া পর্যন্ত তিনি কলেজের সাথে থাকবেন। প্রবল হাততালির মধ্যে দিয়ে তিনি ওয়াদা করেন, শিক্ষক নিয়োগের জন্য তিনি শিক্ষা মন্ত্রণালয়ে এবং অন্যান্য বিষয়ে অনার্স কোর্স খোলার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রয়োজনীয় তদ্বির করে যাবেন। অনুষ্ঠানে কলেজের অন্যান্য শিক্ষকেরা বক্তব্য রাখেন।

উলে­খ্য মোহাম্মদ আলী চৌধুরী কোন গণ প্রতিনিধি বা কোন সরকারী কর্মকর্তা না হয়েও সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে এলাকার উন্নয়নে একের পর এক কর্মযঞ্জ সাধন করে চলেছেন। ১৯৬২ সাল হতে শুরু করে ১৯৭০ পর্যন্ত তিনি  তাঁর পিতার সাথে থেকে ফুলবাড়ী, বিরামপুর, পার্বতীপুর, নবাবগঞ্জ, ঘোড়াঘাট এবং হাকিমপুরে উন্নয়ন কাজ করেছেন। এরপর তিনি নিজ বলয়ে থেকে ১৯৭২ সাল হতে ২০১৩ সাল পর্যন্ত কোন প্রকার চাঁদা বা আর্থিক সহযোগিতা ছাড়াই একের পর এক উন্নয়ন কাজ সমাধা করে চলেছেন। এসব উন্নয়ন প্রকল্পের মধ্যে রয়েছে পল্লী বিদ্যুৎ সমিতি -২, জাফরপুর ব্রীজ নির্মাণ, পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা ফুলবাড়ী ব্রীজ ও খয়েরবাড়ী ব্রীজ পুনঃনির্মাণ, রাস্তা পাকাকরণ, গ্রোথ সেন্টার স্থাপন, নদী শাসন এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন, রাজারামপুর গ্রামের ২শ বাড়ীতে পিডিবি’র মাধ্যমে বিদ্যুতায়ন এবং দিনাজপুর কলেজিয়েট স্কুল ও কলেজ শিক্ষা প্রতিষ্ঠানটিকে ১৯৮০ দশকের শেষ থেকে ২০০৯ সাল পর্যন্ত একটি উন্নতমানের আদর্শ শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত করতে সহায়ক ভুমিকা পালন ।