বুধবার ১৭ অগাস্ট ২০২২ ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

শিশু রাসেল হত্যা ছিল মানবতার চরম লংঘন

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি বলেছেন, শিশু শেখ রাসেলসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সপরিবারে হত্যাকান্ড ছিল মানবতার চরম লংঘন। তিনি বলেন, এ হত্যাকান্ড ছিল দেশের মহান মুক্তিযুদ্ধে পাকিস্তান ও তার পশ্চিমা প্রভুদের পরাজয়ের প্রতিশোধ। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর পরিবারের কোন সদস্য বেঁচে থাকলে তাদের উদ্দেশ্য সফল হবে না ভেবেই তারা সেদিন শিশু শেখ রাসেলকেও হত্যা করেছিল।
রবিবার বিকেলে রাজধানীর শিল্পকলা একাডেমী মিলনায়তনে আওয়ামী যুবলীগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ট পুত্র শেখ রাসেলের জম্মদিন উপলক্ষ্যে আয়োজিত মিলাদ মাহফিল ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

যুবলীগের চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. হারুনুর রশিদ, প্রেসিডিয়াম সদস্য মো. মুজিবুর রহমান চৌধুরী, মাহবুবুর রহমান হিরণ ও ঢাকা মহানগর উত্তর যুবলীগের সভাপতি মাইনুল হোসেন খান নিখিল।
মাহবুব-উল আলম হানিফ বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের খুনীদের বিচার হয়েছে। কয়েক জনের ফাঁসির রায় কার্যকর হয়েছে এবং বেশ কয়েকজন মৃত্যুদন্ডপ্রাপ্ত খুনী বিদেশে পালিয়ে রয়েছে। যে সকল খুনী বিদেশে পালিয়ে রয়েছে তাদের দ্রুত দেশে ফিরিয়ে এনে তাদের মৃত্যুদন্ড কার্যকর করে জাতিকে কলঙ্কমুক্ত করতে হবে। তিনি বলেন, আমরা আশা করি, যে সকল দেশে খুনীরা পালিয়ে রয়েছে সে সকল দেশের সরকার ইতিহাসের নির্মম এ হত্যাকান্ডের বিচারের রায় কার্যকর করতে সহায়তা করবেন। তিনি বলেন, এ হত্যাকান্ডের মধ্য দিয়ে জাতিকে দু’ভাগে বিভক্ত করা হয়েছিল। পৃথিবীর কোন স্বাধীন দেশে এ ধরণের বিভক্ত জাতি দেখা যায় না।
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, একটি স্বাধীন দেশে স্বাধীনতা বিরোধীদের কাঁধে ভর করে ক্ষমতার ভাগাভাগী একমাত্র আমাদের দেশেই দেখা যায়। একমাত্র আমাদের দেশেই দু’জাতি দেখা যায়। একটি হলো মহান মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক গণতান্ত্রিক শক্তি আর অপরটি হলো পাকিস্তানী ভাবধারায় স্বাধীনতা বিরোধী উগ্র জঙ্গীবাদী শক্তি। তিনি বলেন, সময় এসেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ বিভক্তি দূর করে মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক একটি বিভক্তিহীন জাতি গড়ে তোলার।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email