শনিবার ২১ মে ২০২২ ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ষড়যন্ত্রকারীরা আবারও সক্রিয় হয়েছে : প্রধানমন্ত্রী

শিক্ষামন্ত্রী নূ54628.notunkhobor_23550রুল ইসলাম নাহিদ ও ৯টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানগণ প্রধানমন্ত্রীর কাছে এসব ফলাফল হস্তান্তর করেন।
এসময় শেখ হাসিনা বলেন, আসন্ন নির্বাচন একেবারে দোরগোড়ায় পৌঁছে যাবার পর ‘বিশিষ্ট নাগরিক’রা তা বন্ধ করতে চান। এই মুহূর্তে নির্বাচন বন্ধ হলে আমাদেরকে অসাংবিধানিক পথ বেছে নিতে হবে। আমি জানি না, তারা এ ধরনের একটি অসাংবিধানিক ব্যবস্থা চাচ্ছেন কি-না।

প্রধানমন্ত্রী বলেন, দেশে যখন গণতন্ত্র ও সাংবিধানিক প্রক্রিয়ার অস্তিত্ব থাকে না এবং অসাংবিধানিকভাবে ক্ষমতা কুক্ষিগত করা হয় তখন এসব বিশিষ্ট নাগরিকরা সক্রিয় হন। তিনি বলেন, ওই সময় এই সব বিশিষ্ট ব্যক্তির কদর বেড়ে যায় এবং তারা পতাকা নিয়ে চলাফেরা করতে পারেন। এটা তাদের (বিশিষ্ট নাগরিক) বিবেচনা। আমি অন্যকিছু কিছু দেখছি না।
প্রধানমন্ত্রী আরো বলেন, বিশিষ্ট নাগরিকরা এখন ঐক্যবদ্ধ হয়েছেন এবং বিভিন্ন বিষয়ে সরকারকে বুদ্ধি-পরামর্শ দিয়ে যাচ্ছেন। কিন্তু হেফাজতে ইসলাম যখন তাণ্ডব চালিয়েছিল এবং পবিত্র কোরআনের হাজার হাজার কপি পুড়িয়ে দিয়েছিল তখন তারা কেন নীরব ছিলেন।

শেখ হাসিনা বলেন, যাতে করে সকল ছাত্র উচ্চশিক্ষার সমান সুযোগ পায় সেলক্ষে তাঁর সরকার জেএসসি ও জেডিসি পরীক্ষা প্রবর্তন করেছে।
‘জেএসসি ও জেডিসি পরীক্ষা উচ্চশিক্ষা গ্রহণের ব্যাপারে ছাত্রছাত্রীদের আত্মবিশ্বাস বৃদ্ধি করেছে’ উল্লেখ করে তিনি বলেন, এছাড়া শিক্ষকরাও ছাত্রছাত্রীদের ব্যাপারে আগের চেয়ে বেশি যত্ন নিচ্ছেন।
প্রধানমন্ত্রী বলেন, শিক্ষা ছাড়া কোনা জাতি তাদের ঈপ্সিত লক্ষ্য অর্জন করতে পারে না এবং দেশকে দারিদ্র্য থেকে মুক্ত করতে শিক্ষার কোনো বিকল্প নেই।
জেএসসি ও জেডিসি ফলাফলে সন্তোষ প্রকাশ করে শেখ হাসিনা বলেন, তাঁর সরকারের লক্ষ্য হচ্ছে ছাত্রছাত্রীদের মেধার বিকাশ ঘটানো এবং তাদেরকে দেশের যোগ্য নাগরিক হিসাবে গড়ে তোলা।
‘আমাদের ছাত্রছাত্রীরা মেধাবী এবং তারা যেখানেই যাচ্ছে সেখানেই তাদের মেধার পরিচয় দিচ্ছে’ উল্লেখ করে তিনি ছাত্রছাত্রীদের প্রতি ভালো ফলাফলের জন্য পড়াশোনায় আরো মনোযোগী হওয়ার আহ্বান জানান।
প্রধানমন্ত্রী বিরোধী দলের হরতাল-অবরোধের কারণে সৃষ্ট প্রতিকূল পরিস্থিতি সত্ত্বেও পরীক্ষা অনুষ্ঠানে সহযোগিতার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email