শনিবার ১ অক্টোবর ২০২২ ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলার প্রতিবাদে বিভিন্ন সংগঠনের মানববন্ধন

Dinajpurদিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের কর্নাই বাজারসহ দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের বাড়ী-ঘরে হামলা-ভাংচুর ও আগুন দেয়ার ঘটনার প্রতিবাদে বিভিন্ন সংগঠন মানববন্ধন কর্মসূচী পালন করেছে।

কর্মজীবী নারী

গতকাল বৃহস্পতিবার কর্মজীবী নারী দিনাজপুর আয়োজিত দিনাজপুরসহ বিভিন্ন জেলার সংখ্যা লঘু সম্প্রদায়ের উপর হামলা, নির্যাতন, অগ্নিসংযোগ, ভাংচুর ও লুটপাটের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচী পালন করে। কর্মসূচীর উদ্বোধন করতে গিয়ে কর্মজীবী নারী দিনাজপুর এর সাধারণ সম্পাদক নুরুন নাহার, যুগ্ম সাধারণ সম্পাক মাসুদা বেগম মুক্ত, সদস্য এ্যাড. সিরাজুম মুনিরা, এ্যাড. খুরশিদা পারভিন জলি, সাংগঠনিক সম্পাদক হামিদন নাহার, মৌসুমী ফেরদৌসী বলেন গত ২৫ জানুয়ারি রাতে দিনাজপুর সদর পল্লী কর্ণাই গ্রামে গরীব, অসহায়  হিন্দু সম্প্রদায়ের উপর দুর্বৃত্তদের হামলায় বাড়ী ঘর দোকান-পাটে অগ্নি সংযোগ, ভাংচুর ও লুট-পাট করে। এছাড়া সারাদেশে নির্বাচন সহিংসতার জের ধরে বিভিন্ন জেলায় সংখ্যালঘু সম্প্রদায়ের জানমালের উপর হামলা ও হত্যার ঘটনা ঘটেই চলেছে। ফলে সংখ্যালঘুর সম্প্রদায়ের মানুষরা নিরাপত্তাহীনতায় ভুগছে। অবিলম্বে এসব ঘটনার সাথে জড়িত দোষী ব্যক্তিদের চিহিৃত করে দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহণ, গ্রেফতার ও দৃষ্টামত্মমূলক শাস্তির দাবি জানাচ্ছি । পাশাপাশি ক্ষতিগ্রস্থদের পাশে প্রশাসন ও আইন শৃ্ঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যদের স্বোচ্চার ভূমিকা রাখার জন্য জোর দাবী জানাচ্ছি।

মনুষত্বের আহবান

গতকাল দুপুর ১২টার দিকে দিনাজপুর প্রেসক্লাবের সামনের সড়কে এক মানববন্ধন কর্মসূচী পালন করে ‘‘মনুষত্বের আহবান’’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। প্রায় এক ঘন্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচী চলাকালে বক্তারা অবিলম্বে সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাসিত্ম দাবী জানানো হয়। সেই সাথে আগামীকাল শনিবার কর্ণাই গ্রামের উদ্দেশ্যে রোডমার্চ কর্মসূচী ঘোষনা করা হয়।

বক্তব্য রাখেন, মনুষত্বের আহবান সংগঠনের আহবায়ক উত্তম কুমার রায়, সুমন বাড়াই, তাপস পাল, প্রেসক্লাব সভাপতি চিত্ত ঘোষ, কানাই কর্মকার প্রমূখ।

মানববন্ধন কর্মসূচীতে হিন্দু সম্প্রদায়ের নারী, শিশু ও পুরুষসহ বিভিন্ন সম্প্রদায়ের লোকজন অংশ নেন।

হিউম্যান রাইট্স ল’ ইয়ার্স গ্রম্নপ

গতকাল বৃহস্পতিবার ‘সারাদেশে সাম্প্রদায়িক সহিংসতা প্রতিরোধে সোচ্চার হউন’ শেস্নাগানে হিউম্যান রাইটস ল’ ইয়ার্স, দিনাজপুরের আয়োজনে সারাদেশে সংখ্যালঘুদের উপর হামলার প্রতিবাদে জেলা আইনজীবী সমিতি ভবনের সামনে এক সর্বাত্মক মানববন্ধন কর্মসূচী পালিত করে। হিউম্যান রাইটস ল’ ইয়ার্স গ্রুপ দিনাজপুর শাখার যুগ্ম আহবায়ক এ্যাড. সামসুর রহমান (পারভেজ) এর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের আহবায়ক বিশিষ্ট আইনজীবী এ্যাড. মাজহারুল ইসলাম, যুগ্ম আহবায়ক এ্যাড. অনিমেষ চন্দ্র রায়, সদস্য এ্যাড. আবুল কালাম আজাদ, সদস্য আলহাজ্জ সলিমুল্লাহ সেলিম, এ্যাড. দেলোয়ার হোসেন প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন আইনজীবীসহ অন্যান্য পেশাজীবী ও সচেতন দিনাজপুরবাসী।

কর্মসূচীতে বক্তারা দাবী রেখে বলেন, হিন্দু সম্প্রদায়সহ অন্যান্য সকল জাতি গোষ্ঠীর প্রতি সাম্প্রতিক ঘটে যাওয়া হামলায় মানবতার পরাজয় ঘটেছে। এইরুপ ঘটনার পুনরাবৃত্তি যেন না ঘটে সে ব্যাপারে সরকার এবং আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরো সোচ্চার ও সক্রিয় ভুমিকা রাখতে হবে। এখন পর্যন্ত রাষ্ট্রযন্ত্র সাম্প্রদায়িক হামলা প্রতিরোধে প্রত্যাশিত ভুমিকা রাখতে সমর্থ হয়নি। অংশগ্রহনকারীরা সরকারের পাশাপাশি সর্বসত্মরের জনগনকে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐতিহাসিক ভুমিকা রাখার আহবান জানান।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email