শনিবার ২১ মে ২০২২ ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

সংশোধিত এডিপি ৭৫ হাজার কোটি টাকা

চূড়ান্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা এডিপি’র আকার নির্ধারন করা হয়েছে ৭৫ হাজার কোটি টাকা। এটি ২০১৪-২০১৫ অর্থ বছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (আরএডিপি)। মূল এডিপি থেকে প্রায় ৫ হাজার টাকা কমিয়ে এর আকার ৭৫ হাজার কোটি টাকা পূণনির্ধারণ করা হয়েছে।

এর মধ্যে স্থানীয় মুদ্রা ৫০ হাজার ১০০ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ২৪ হাজার ৯০০ কোটি টাকা।

আজ মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রণালয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় তা চূড়ান্ত করা হয়েছে।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা জানান। তিনি জানান, গত বছর ৬০ হাজার কোটি টাকার সংশোধিত এডিপি ছিল সেখান থেকে বেড়ে এবার ৭৫ হাজার কোটি টাকা হলো। বর্তমান প্রেক্ষাপট বিবেচনা করেই এই বরাদ্দ দেওয়া হলো এটা আমাদের জন্য বড় একটি অর্জন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব অনুষ্ঠিত একনেকের সভাটি আজ সকাল সাড়ে ৯টায় এনইসি শুরু হয়। এতে প্রায় বেশিরভাগ মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। পরিকল্পনামন্ত্রী বলেন, সংশোধিত এডিপির আকার নির্ধারণ করা হয়েছে ৭৫ হাজার কোটি টাকা। পরিবহন, বিদ্যুৎ  শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে। পদ্মাসেতু প্রকল্পে ৮ হাজার ১০০ কোটি টাকায় বরাদ্দ রাখা হয়েছে।

২০১৪-২০১৫ অর্থবছরের শুরুতে মোট এডিপির আকার নির্ধারণ করা হয়েছিল ৮০ হাজার ৩১৪ কোটি ৫২ লাখ টাকা। তবে চলতি অর্থবছরের অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি পর্যন্ত ১ম ৮ মাসে এসে আজ সোমবার প্রায় ৫ হাজার টাকা কমিয়ে সংশোধিত এডিপির আকার নির্ধারণ হলো ৭৫ হাজার কোটি টাকা।

মন্ত্রী বলেন, তার আগে সংশোধিত এডিপি নির্ধারণ করা হয়েছিল ৭২ হাজার কোটি টাকা। তবে বৈঠকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীর দাবি ও চাহিদার আলোকে আর ৩ হাজার কোটি টাকার বাড়তি বরাদ্দ দেয়া হয়। এতে করে এডিপির মোট আকার দাঁড়ায় ৭৫ হাজার কোটি টাকা। তিনি বলেন, বাড়তি ৩ হাজার টাকা জিওবি খাত থেকে মেটানো হবে। সব মন্ত্রণালয়-বিভাগের চাহিদা বাস্তবায়নের সক্ষমতার উপর ভিত্তি করে বাড়তি বরাদ্দ দেওয়া হবে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email