মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১ ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

সফর শেষে দেশে ফিরলেন টাইগাররা

নিউজিল্যান্ড সফরে কখনোই জয়ের মুখ দেখেনি বাংলাদেশ ক্রিকেট দল। অনেক আশার বাণী শুনিয়ে এবার সফরে গেলেও ফলাফল অপরিবর্তিতই থেকেছে। হতাশায় পূর্ণ ‘শিক্ষা’ সফর শেষে রোববার দেশে ফিরেছেন টাইগাররা।

তিনটি করে ম্যাচের ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলতে গত ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড গিয়েছিল বাংলাদেশ দল। আজ (রোববার) সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে দেশে ফেরেন ক্রিকেটাররা। বাংলাদেশ সময় সকাল ১১টায় হযরত শাহজালাল বিমানবন্দরে পা রাখেন মাহমুদউল্লাহ-মুশফিকরা।

ভালো করার লক্ষ্য নিয়ে এবারের সফরে বেশ আগেভাগেই নিউজিল্যান্ড গিয়েছিল বাংলাদেশ। কোয়ারেন্টাইন পর্বের পর বেশ জোরালো প্রস্তুতি নিয়েছিলেন সবাই। কিন্তু ওয়ানডে ও টি-২০তে দুই ফরম্যাটেই হোয়াইটওয়াশ হয়েছেন ক্রিকেটাররা। বেশ কিছু ম্যাচে তো খর্বশক্তির নিউজিল্যান্ডের কাছে এক প্রকার উড়ে গেছে টাইগাররা।

ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হয়েছিল বাংলাদেশের এবারের নিউজিল্যান্ড মিশন। প্রথম ওডিআইতে ৮ উইকেটে হারে সফরকারীরা। সেটাও মাত্র ১৩১ রানে অলআউট হয়ে। দ্বিতীয় ম্যাচে ব্যাটিং ভালো হলেও ৫ উইকেটে হেরে যায় টাইগাররা। তৃতীয় ও শেষ ওয়ানডেতে ব্যাটসম্যানদের ব্যর্থতায় বাংলাদেশকে হারতে হয় ১৬৪ রানের বড় ব্যবধানে।

এরপর প্রথম টি-২০তেও ভাগ্য ফেরেনি। প্রথম ম্যাচে হার ৬৬ রানে। বৃষ্টি বিঘ্নিত দ্বিতীয় ম্যাচে হার ২৮ রানে (ডি/এল)। এরপর তৃতীয় ও শেষ ম্যাচেও ৬৫ রানে হারে বাংলাদেশ।

প্রতিটি ম্যাচ শেষে আমরা শিখছি নামের বুলি আওড়ালেও সেটি মাঠে কেউই প্রয়োগ করতে পারেননি। ফলে ‘শিক্ষা’ সফরে সব মযাচেই পরাজয়ের তিক্ত অভিজ্ঞতা অর্জন করেছেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। এই সফরের ‘শিক্ষা’ ভবিষ্যতে কতটা কাজে লাগাতে পারেন তারা, সেটাই এখন দেখার।

Please follow and like us:
RSS
Follow by Email