রবিবার ১৪ অগাস্ট ২০২২ ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

সব উপজেলায় আইসিটি ভবন নির্মাণ করা হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, পর্যায়ক্রমে দেশের সকল উপজেলায় এ ধরণের আইসিটি ভবন নির্মাণ করা হবে। সরকার শিক্ষার মানোন্নয়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। তিনি বলেন, শিক্ষার মানোন্নয়নের অবিচ্ছেদ্য অংশ তথ্যপ্রযুক্তি শিক্ষার প্রসারে দেশের ১২৫ উপজেলায় আইসিটি ভবন নির্মাণ করা হয়েছে। আইসিটি ভবনে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের আইসিটি সংক্রান্ত প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক আইসিটি সমস্যা সমাধানের উদ্যোগ নেয়া হয়েছে। এর মাধ্যমে তৃণমূল জনগণের হাতের নাগালে প্রযুক্তি পৌঁছে দেয়া সম্ভব হবে।
আজ রবিবার ঢাকায় পলাশীতে ব্যানেবেইস মিলনায়তনে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) কর্তৃক সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান জরিপ ২০১৫ উপলক্ষে আয়োজিত প্রেসব্রিফিংয়ে এ কথা বলেন।

এ সময় শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন এবং ব্যানবেইসের পরিচালক মো. ফসিউল্লাহ উপস্থিত ছিলেন। এর আগে ১০ অক্টোবর থেকে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের মাসব্যাপী জরিপ পদ্ধতির বিস্তারিত তথ্য তুলে ধরতে এ প্রেসব্রিফিংয়ের আয়োজন করা হয়। প্রেসব্রিফিংয়ে জানানো হয়, শিক্ষাপ্রতিষ্ঠানের বিস্তারিত তথ্য সংবলিত নির্ধারিত প্রশ্নমালা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান কর্তৃক অনলাইনে পূরণের মাধ্যমে প্রতিবছর এ জরিপ পরিচালনা করা হয়।
এ সময় শিক্ষা সচিব জানান, দেশে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ডাইনামিক ওয়েবসাইট খোলার উদ্যোগ নেয়া হয়েছে। এতে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিদিনের ছাত্র শিক্ষক উপস্থিতিসহ বিস্তারিত শিক্ষা কার্যক্রম ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে। সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট নিয়ে একটি ওয়েবপোর্টাল করা হচ্ছে, ফলে দেশের যেকোন স্থান থেকে পুরো দেশের শিক্ষাপ্রতিষ্ঠাসমূহের শিক্ষা কার্যক্রম সম্পর্কে অবহিত হওয়া যাবে। এতে শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত হবে বলে শিক্ষা সচিব উল্লেখ করেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email