বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সরকার গঠনের আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি

Pmদশম জাতীয় সংসদে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা শেখ হাসিনাকে সরকার গঠনের আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ এডভোকেট। রাষ্ট্রপতির প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, নিয়মানুযায়ী সংসদীয় দলের নেতা নির্বাচনের বিষয়টি প্রধানমন্ত্রী রাষ্ট্রপতিকে জানান এবং নতুন মন্ত্রী পরিষদের সদস্যদের তালিকা জমা দেন। রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীকে সরকার গঠনের আহ্বান জানান। সংসদ সদস্য হিসেবে শপথ এবং আওয়ামী লীগের সংসদীয় দলের প্রধান নির্বাচিত হওয়ার পর বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে প্রধানমন্ত্রী সাক্ষাৎ করতে গেলে রাষ্ট্রপতি এ আহবান জানান।
রবিবার বিকালে বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথের সময় নির্ধারিত রয়েছে। নতুন মন্ত্রীদের শপথ পড়াবেন রাষ্ট্রপতি।
এর আগে সন্ধ্যা ৬টার কিছু সময় পরই বঙ্গভবনে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে সন্ধ্যা ৬টা ২০ থেকে ৭টা ৩০ মিনিট পর্যন্ত তাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে দলের সাধারণ সম্পাদক ও এলজিআরডি মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, গত ৫ জানুয়ারি ১০ম জাতীয় সংসদ নির্বাচনে ৩শ আসনের মধ্যে১৪৭টি আসনের ভোটগ্রহণ হয়। তার মধ্যে সহিংসতার কারণে স্থগিত করা হয়েছে ৮টি আসনের ভোটগ্রহণ। ফলে সব মিলে ২৯২টি আসনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের আসন সংখ্যা ২৩২টি, জাতীয় পার্টির ৩৩টি, ওয়ার্কার্স পার্টির ৬টি, জাসদ ৫টি এবং জাতীয় পার্টি (জেপি), তরিকত ফেডারেশন ও বিএনএফ ১টি করে আসনে নির্বাচিত হয়েছে। আর স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন ১৩ জন।
আজ বৃহস্পতিবার সকালে প্রথমে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচিত সংসদ-সদস্যবৃন্দ শপথ নেন। পরে রওশন এরশাদের নেতৃত্বে জাতীয় পার্টি শপথ নেয়। স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী সংসদ সদস্যদের শপথবাক্য পাঠ করান।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email