রবিবার ২ অক্টোবর ২০২২ ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সরকার শ্রমজীবি মানুষের জন্য কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী

PM PICরবিবার সকালে সচিবালয়ে শ্রম মন্ত্রণালয়ে মন্ত্রী ও সচিবদের সাথে এক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকদের মানোন্নয়নে প্রশিক্ষণ ও উপযুক্ত মজুরি, কাজের পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিত করতে শ্রম মন্ত্রণালয় সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।  বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, সরকার শ্রমিকদের স্বার্থ রক্ষায় কাজ করে যাচ্ছে। এ সরকার শ্রমবান্ধব সরকার।
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকদের কল্যাণে গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে বলেন, ১৯৯৬ সালে শ্রমিকদের বেতন ছিল ৯৩০ টাকা। ২০০৯ সালে আমরা এটাকে বাড়িয়ে ১ হাজার ৬৬২ টাকা করেছি। আর ২০১৩ সালে তা ৫ হাজার ৩শ টাকায় উন্নীত করা হয়েছে। কোনো উন্নত দেশও এ হারে বেতন বৃদ্ধি করতে পারেনি। কিন্তু আমরা করেছি।
প্রধানমন্ত্রী গৃহকর্মীদের ওপর নির্যাতনের কথা তুলে ধরে বলেন, অনেককে দেখি বাইরে আন্দোলন করে বেড়ান আর ঘরে গিয়ে গৃহকর্মীদের নির্যাতন করেন। এসব নির্যাতনকারীদের মানসিক বিকৃতি আছে। গৃহকর্মীদের প্রশিক্ষণ দেয়া হবে, তাদের কার্ড দেয়া হবে। প্রশিক্ষণ দেয়ার পর তারা কে কোথায় কাজ করবে তাও খোঁজ-খবর নেয়া হবে হবে।
প্রধানমন্ত্রী গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা প্রণয়ন এবং শিশুদের জন্য সিএসআর নীতিমালা প্রণয়নের কাজ দ্রুত শেষ করতে শ্রম মন্ত্রণালয়কে নির্দেশ দেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email