বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সাংবাদিক হওয়ার প্রত্যয়ে দিনাজপুরের বীরগঞ্জের একঝাঁক শিশু

Pic-World Visonমোঃ গোলাম এহছানুল হাবিব : ‘‘আমরা বড় হয়ে সাংবাদিক হবো, সমাজের নানা অনিয়ম, পিছিয়ে পড়া জনগণের কথা গণমানুষের সামনে তুলে ধরব’’ বলে জানান শিশু সাংবাদিক গীতা (১৬)। গীতার মতো স্বপ্ন আরো অনেকেরই। এদের কেউকেউ বড় হয়ে হতে চায় টিভি সাংবাদিক, কেউবা ডাক্তার। কেউবা লিখেতে চায় পত্রিকায়।

গত মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বীরগঞ্জ অঞ্চল উন্নয়ন কর্মসূচী অফিসে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় তাদের স্বপ্ন তুলে ধরে শিশু সাংবাদিকরা।

ওয়ার্ল্ড ভিশন বীরগঞ্জ এডিপি অফিসে মতবিনিময় সভায় আলোচনা করেন, মোঃ আবেদ আলী, প্রতিষ্ঠাতা সভাপতি বীরগঞ্জ প্রেসক্লাব, বীরগঞ্জ প্রতিদিন অন লাইন পত্রিকার সম্পাদক মোঃ আঃ রাজ্জাক, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ রংপুর বিভাগীয় যোগাযোগ ও গণসংযোগ কর্মকর্তা মোঃ গোলাম এহছানুল হাবিব, বীরগঞ্জ এডিপির প্রজেক্ট ম্যানেজার বানার্ড কুজুর এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বীরগঞ্জ এডিপি প্রজেক্ট অফিসার স্তিফান রিনো নাথ।

আলোচনা সভায় আলোচক’রা শিশু ও স্থানীয় সাংবাদিকদের মধ্যে শক্তিশালী বন্ধনগড়ে উঠবে বলে মতামত প্রদান করেন। সভায় শিশু সাংবাদিকদের তোলা ছবিগুলো নিয়ে প্রদর্শনী করার বিষয়ে মতামত দেন। এছাড়া তাদের ছবি ও সংবাদ জাতীয় ও স্থানীয় গণমাধ্যমে তুলে ধরার ক্ষেত্রে স্থানীয় সাংবাদিকরা সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

শিশু সাংবাদিকরা তাদের কাজের সমস্যা ও সম্ভাবনা নিয়ে কথা বলেন। তারা জানান জনস্বাস্থ্যের সমস্যা নিয়ে  ছবি তোলার কারণে সেই এলাকায় নতুন পায়খানা স্থাপনের প্রবণতা বেড়েছে। তাছাড়া তাদের কর্ম প্রচেষ্টায় তিনটি বাল্যবিবাহ বন্ধ হয়েছে।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কমিউনিকেশন ফর ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায়, কমিউনিটির ১৬ জন শিশু গত এক বছর ধরে বীরগঞ্জের চারটি ইউনিয়ন ও পৌরসভার দুটি ওয়ার্ডে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। স্থানীয় শিশু সাংবাদিকরা, বীরগঞ্জের স্থানীয় সাংবাদিকদের সাথে বিভিন্ন সময় মতবিনিময় করে থাকেন।

তাছাড়া তারা কমিউনিটির নানান সমস্যানিয়ে স্থানীয় সাংবাদিকদের কাছে সংবাদ সরবরাহ করে থাকেন। শিশু সাংবাদিকরা ওয়ার্ল্ড ভিশন ও স্থানীয় সাংবাদিকদের প্রত্যক্ষ সহযোগিতায় স্থানীয় সমস্যানিয়ে বিভিন্ন ধরণের ছবি তুলে ও তথ্য প্রদান করে স্থানীয় সাংবাদিকদের  সহায়তা করেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email