শনিবার ২৪ ফেব্রুয়ারী ২০২৪ ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সাধারন মানুষের প্রতি জীবন ঘনিষ্ঠ বোধ থাকায় নজরুলের পক্ষে এই অনবদ্য সাহিত্য সৃষ্টি করা সম্ভব হয়েছে -অধ্যক্ষ খালেকুজ্জামান

রফিক প্লাবন ॥- দিনাজপুর আদর্শ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ খালেকুজ্জামান বলেছেন, সাধারন মানুষের প্রতি জীবন ঘনিষ্ঠ বোধ থাকার কারনে নজরুলের পক্ষে এই অনবদ্য সাহিত্য সৃষ্টি করা সম্ভব হয়েছে। তিনি আমাদের শুধু জাতীয় কবি নন, তিনি আমাদের জীবনের কবি।
২৭ আগস্ট শনিবার সকাল ১১ টায় আদর্শ মহাবিদ্যালয়ের আয়োজনে ও বাংলা বিভাগের সহযোগিতায় জাতীয় কবি নজরুল ইসলাম এর ৪০ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, কবি কাজী নজরুল ইসলাম তার কবিতার মধ্যদিয়ে অন্যায়-শোষণের বিরুদ্ধে প্রতিবাদি হয়ে ওঠার মন্ত্র ছড়িয়ে দিয়েছিলেন। শাসন-শোষণ, নিপীড়ন ও নির্যাতনের বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন তিনি।
আদর্শ মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান মো. ইয়ার হোসেন সরকার এর সভাপতিত্বে আলোচনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ মোহাম্মদ মাহতাব উদ্দিন চৌধুরী, প্রানিবিদ্যা বিভাগের সহ: অধ্যাপক শাহানারা বেগম, উদ্ভিদবিদ্যা বিভাগের সহ: অধ্যাপক ফরিদা ইয়াসমিন। এছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলা বিভাগের প্রভাষক তুহিনা আহমেদ, সমাজকর্ম’র প্রভাষক ড. সৈয়দ রেদওয়ানুর রহমান, প্রভাষক মো. শরিফুল ইসলাম, মো. হাবিবুর রহমান, ইসলামের ইতিহাস এর প্রভাষক গ্যালি বিনতে শিরিন প্রমুখ।
আলোচনাটি সঞ্চালনা করেন বাংলা বিভাগের প্রভাষক সরদার মো. গোলাম সরওয়ার।

Spread the love