রবিবার ২১ এপ্রিল ২০২৪ ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিপিবি-বাসদের ‘দেশ বাঁচাও’ গণঅবস্থান শুক্রবার

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদের উদ্যোগে শুক্রবার দেশব্যাপী ‘দেশ বাঁচাও’ আওয়াজ নিয়ে গণঅবস্থান পালিত হবে।

কর্মসূচিতে সিপিবি-বাসদ-এর কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের নেতারা উপস্থিত থাকবেন। বৃহস্পতিবার বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ জাফর আহমেদ স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

কেন্দ্রীয় কর্মসূচি পালিত হবে জাতীয় প্রেস ক্লাবের সামনে। সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ অবস্থান চলবে।

সিপিবি-বাসদের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বোমা ও পেট্রোলবোমা মেরে মানুষ হত্যা, সহিংসতা, হানাহানি, নাশকতা বন্ধ, চলমান রাজনৈতিক সমস্যার রাজনৈতিক সমাধান, গণতন্ত্র রক্ষা, সভা, সমাবেশ, মিছিলের অধিকারসহ মৌলিক গণতান্ত্রিক অধিকারসমূহ হরণের প্রতিবাদ ও জামায়াত-শিবির নিষিদ্ধের দাবিতে এ অবস্থান কর্মসূচি পালিত হবে।

সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ ও বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান শুক্রবারের এ কর্মসূচি সফল করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে নেতারা বলেন ‘ক্ষমতার দ্বন্দ্বে নষ্ট-ভ্রষ্ট, দুষ্টচক্রের চলতি রাজনীতির বলি হচ্ছে দেশ ও জনগণ। শিশু, নারী নির্বিশেষে সাধারণ নাগরিকরা পেট্রোলবোমায় পুড়ে মরছে, যানবাহন জ্বালিয়ে দেওয়া হচ্ছে, রেললাইন উপড়ে ফেলা হচ্ছে, চলছে অন্তর্ঘাত ও নাশকতা। জনজীবন বিপন্ন হয়ে পড়েছে। বিএনপি-জামায়াত তাদের ‘আন্দোলন’কে নিয়ন্ত্রণহীন সহিংসতার পথে পরিচালনা করছে। জামায়াত-শিবির সহিংস হামলাবাজির বর্ষাফলক রূপে নেমে পড়েছে। এদিকে সমস্যার উৎস রাজনৈতিক হলেও, রাজনৈতিকপন্থায় তা নিরসনের বদলে সরকার মৌলিক গণতান্ত্রিক অধিকার খর্ব করে কঠোর ‘পুলিশি এ্যাকশান’ পরিচালনার পথ নিয়েছে। দুপক্ষের ‘হার্ডলাইনের’ সংঘাতে দেশে এক আতঙ্কজনক ও বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে।’

নেতারা আরো বলেন, ‘অবিলম্বে এই অবস্থার অবসান না হলে জনজীবন সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়বে এবং সেই সাথে গণতান্ত্রিক-সাংবিধানিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হওয়ার বিপদ সৃষ্টি হবে। এই গণদুর্গতি ও বিপদের অবসান ঘটানোর ক্ষেত্রে বিলম্ব করা যেতে পারে না।’

বিবৃতিতে নেতারা ‘দেশ বাঁচাও’ আওয়াজে সারাদেশে গণঅবস্থান কর্মসূচি সফল করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।

Spread the love