সোমবার ১৫ অগাস্ট ২০২২ ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

সিরিয়ায় গ্যাসক্ষেত্র দখল : জিহাদীদের হামলায় নিহত ২৭০

Siriyaইসলামিক স্টেটের (আইএস) জিহাদীরা সিরিয়ার হোমস প্রদেশের একটি গ্যাসক্ষেত্র দখলে নেয়ার পর ব্যাপক হত্যাযজ্ঞ চালিয়েছে। তাদের হামলায় প্রায় ২৭০ জন নিহত হয়েছে বলে গণমাধ্যম সূত্রে জানা গেছে। নিহতদের মধ্যে সরকারি যোদ্ধা, বেসামরিক নিরাপত্তা রক্ষী ও প্রতিষ্ঠানটির কর্মীরা রয়েছে। এদিকে সিরীয় সরকার আনুষ্ঠানিকভাবে এ হত্যাকাণ্ডের ঘটনাটি নিশ্চিত করেনি। তবে প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের সমর্থকরা এ ঘটনাকে ‘হত্যাযজ্ঞ’ উল্লেখ করে টুইটারে নিহতদের ছবি পোস্ট করেছে। এক সরকারপন্থী টুইটারে লিখেছেন, শার গ্যাসক্ষেত্র থেকে ৩০ জন শহীদের মৃতদেহ হাসপাতালে আনা হয়েছে। হোমসে এখনো রক্তপাত হচ্ছে।
ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস শার গ্যাসক্ষেত্রে বৃহস্পতিবারের এ হামলাকে আইএসের সবচেয়ে বড় সরকার বিরোধী অভিযান বলে উল্লেখ করেছে। মানবাধিকার সংস্থাটি জানিয়েছে, আমাদের কাছে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ ঘটনায় ২৭০ জন নিহত হবার প্রমাণ রয়েছে। এর আগে এ ঘটনায় ১১৫ জন নিহত হবার কথা জানিয়েছিল।
মানবাধিকার সংস্থার পরিচালক রামি আব্দেল রহমান বলেন, নিহতদের অধিকাংশকেই বন্দি অবস্থায় গুলি করে হত্যা করা হয়েছে। গ্যাসক্ষেত্রটি দখলে নেয়ার পর এদের বন্দি করা হয়। তিনি বলেন, নিহতদের মধ্যে ১১ জন বেসামরিক কর্মী। অন্যরা নিরাপত্তা রক্ষী ও ন্যাশনাল ডিফেন্স ফোর্সের সদস্য। শুক্রবার সরকারি সৈন্যদের পাল্টা একটি হামলায় ৪০ আইএস জঙ্গি নিহত হয়েছে। ওই তেলক্ষেত্রে কর্মরত আরো প্রায় ১০০ লোকের ভাগ্যে কি ঘটেছে তা জানা যায়নি। মানবাধিকার সংস্থার পরিচালক আব্দেল রহমান এ হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, মানবাধিকার সংস্থা এ হত্যাকাণ্ডকে যুদ্ধাপরাধ হিসেবে অভিহিত করছে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email