শনিবার ২৪ ফেব্রুয়ারী ২০২৪ ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সিরিয়ায় সাবেক ব্রিটিশ মেরিন সেনা নিহত

সিরিয়ায় ইসলামিক স্টেট জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে ব্রিটেনের সাবেক এক রয়েল মেরিন সেনা নিহত হয়েছে বলে গণমাধ্যমে জানা গেছে। তিনি কুর্দি যোদ্ধাদের পক্ষে লড়াই করছিলেন। তিনি এ লড়াইয়ে নিহত হওয়া ১ম ব্রিটিশ যোদ্ধা।

গতকাল মঙ্গলবার বিবিসির এক খবরে একথা বলা হয়েছে। ওই সৈন্যের নাম কনস্ট্যান্ডিনস এরিক স্কাফিল্ড। সাবেক এই মেরিনের বাড়ি ইংল্যান্ডের উত্তরাঞ্চলের ইয়োর্কশায়ারে। তার বয়স ২৫ বছর।

এর আগে ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস কুর্দিস পিপলস প্রোটেকশন ইউনিট (ওয়াইপিজি) কুর্দিদের পক্ষে লড়াইরত এক ইউরোপীয় নাগরিকের নিহত হওয়ার কথা জানিয়েছিল। তবে সে গ্রিক না ব্রিটিশ সে ব্যাপারে সংস্থাটি স্পষ্ট করে কিছু জানায়নি।

এদিকে ব্রিটেনের পররাষ্ট্র দপ্তর জানায়, এ খবরের সত্যতা নিশ্চিত করা কঠিন। পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র বলেন, আমরা সিরিয়ায় এক ব্রিটিশ নাগরিকের মৃত্যুর ব্যাপারে অবগত আছি। তিনি বলেন, সিরিয়ায় আমাদের কোন প্রতিনিধি না থাকায় তিনি নিহত হয়েছেন না আহত হয়েছেন সে ব্যাপারে নিশ্চিত হওয়া কঠিন। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, উত্তরপূর্বাঞ্চলীয় প্রদেশ হাসাকেহতে জিহাদিদের সঙ্গে সংঘর্ষে লোকটি সোমবার গুরুতর আহত হয়ে মঙ্গলবার মারা যায়।

বিবিসি জানায়, কুর্দিপন্থী এক ব্রিটিশ একটিভিস্ট স্কারফিন্ডর পরিবারকে তার মৃত্যুর খবর দেন। ওয়াইপিজি তার পরিবারের কাছে সিরিয়ায় তাকে ‘একজন শহীদ’ হিসেবে সমাহিত করার অনুমতি চেয়েছে।

Spread the love