সোমবার ৬ ফেব্রুয়ারী ২০২৩ ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

সিলেবাসের সাথে সঙ্গতির্পূণ প্রশ্নপত্র প্রণনয়ন ও পুনরাণ পরীক্ষা গ্রহণসহ ২ দফা দাবীতে বিক্ষোভ মিছিল

দিনাজপুর প্রতিনিধি : নন-মেজর রসায়ন র্পাট-২ পরীক্ষা বাতিল করে সিলেবাসের সাথে সঙ্গতির্পূণ প্রশ্নপত্র প্রণনয়ন করে পুনরায় পরীক্ষা গ্রহণসহ আরো ২ দফা দাবীতে বিক্ষোাভ মিছিল ও স্মারকলিপি পেশ।

গতকাল দিনাজপুর সরকারী কলেজের অর্নাস ২য় বর্ষের (২০১০-১১ শিক্ষাবর্ষ)’র শিক্ষিকার্থীরা গত ২৬ এপ্রিল অনুষ্ঠিত প্রানিবিদ্যা,উদ্ভীদবিদ্যা,গনিত ও পদার্থ বিজ্ঞান শিীখ।সর্থীদের রসায়ন নন-মেজর পার্ট-২ পরিক্ষা বাতিলের দাবীতে কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও কলেজের অধ্যক্ষর নিকট জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবরে স্মারকলিপি প্রদান করে।

শিক্ষার্থীরা তাদের স্মারক লিপিতে বলেছেন,সৃজনশীল পদ্ধতীর আনুষঙ্গিক আযোজন নিশ্চিত না করায় এমনিতেই গত কয়েক বছর ধরে ফলাফল বির্পযয় ঘটছে উপরন্তু গত ২৬ এপ্রিল অনুষ্ঠিত হয় প্রানিবিদ্যা,উদ্ভীদবিদ্যা,গনিত ও পদার্থ বিজ্ঞান শিক্ষার্থীদের রসায়ন নন-মেজর পার্ট-২ পরিক্ষা যার প্রশ্নপত্রের সঙ্গে সিলেবাসের অসঙ্গতিপূর্ণ হওয়ায় নতুন করে ফলাফল বির্পযয়ের আশংকা তৈরী হয়েছে।

শিক্ষার্থীরা জানান,সিলেবাস প্রণেতা,পাঠদানপদ্ধতি,প্রশ্নপত্র প্রণনয়ন ও উত্তরপত্রের মুল্যায়নের ÿÿত্রে সমন্বয় না থাকায় তৈরী হচ্ছে সংকট।

শিক্ষার্থীদের ৩টি দাবীর মধ্যে রয়েছে (১) গত ২৬ এপ্রিল অনুষ্ঠিত নন মেজর রসায়ন পার্ট-২ পরিক্ষা বাতিল করে সিলেবাসের সঙ্গে সঙ্গতিপূর্ণ প্রশ্নপত্র প্রণনয়ন করে পুনরায় পরীক্ষা গ্রহণ করতে হবে।

(২) সিলেবাস প্রণনয়ন,পাঠদান পদ্ধতি,প্রশ্নপত্র প্রণনয়ন ও উত্তরপত্র মুল্যায়নের ক্ষেত্রে সমন্বয় সাধন করতে হবে।(৩) সৃজনশীল পদ্ধতির আনুষাঙ্গিক আয়োজন নিশ্চিত করতে হবে।

কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল শেষে শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের অধ্যক্ষর কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে।  এখানে বক্তৃতা করেন শিক্ষার্থী নাজির হোসেন, আশরাফুল, দেলোয়ার, আরিফ সুর্বনা,রেখা প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।