রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

সেমিতে আজ মুখোমুখি নেদারল্যান্ডস-আর্জেন্টিনা

F-A-nবিশ্বকাপ ফুটবল টুর্ণামেন্টের দ্বিতীয় সেমিফাইনালের হাই ভোল্টেজ ম্যাচে আজ বুধবার মুখোমুখি হতে যাচ্ছে লিওনেল মেসির আর্জেন্টিনা ও এরিয়েন রোবেনের নেদারল্যান্ডস। সাও পাওলোর পাওলোস কোয়েন্থিয়ান্স এরিনায় বাংলাদেশ সময় রাত ২টায় ম্যাচটি শুরু হবে। এ পর্যন্ত ২ দলের ৮ বারের প্রতিদ্বন্দ্বিতায় ডাচদের প্রাধান্যই বেশী। তন্মধ্যে স্মরণীয় জয়টি অর্জিত হয়েছে ১৯৯৮ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে। মার্শেইতে ডেনিস বারক্যাম্পের শেষ মিনিটের গোলে ভর করে ডাচরা ২-১ গোলে আর্জেন্টিনাকে হারিয়ে সেমি ফাইনালে উন্নীত হয়। এছাড়া নেদারল্যান্ডস আর্জেন্টিনার কাছে এ পর্যন্ত হার মেনেছে ২বার। তন্মধ্যে দ্বিতীয় ও শেষ পরাজয়টি তারা বরণ করেছে বুয়েন্স আয়ার্সের মনুমেন্টাল স্টেডিয়ামে। যেখানে আর্জেন্টিনা ৩-১ গোলে ডাচদের পরাজিত করেছিল। প্রসঙ্গত ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), গাজি টিভি ও মাছরাঙ্গা টেলিভিশন।
সর্বশেষ ১৯৯০ সালে বিশ্বকাপের ফাইনাল খেলা আর্জেন্টিনা সোমবার পরলোকে যাওয়া তাদের সাবেক কিংবদন্তী আলফ্রেডো ডি স্টেফানোর আত্মার প্রতি উপযুক্ত সম্মান জানাতে চায় এ ম্যাচে সফলতা অর্জনের মাধ্যমে। অন্যদিকে গ্রুপ পর্বের ম্যাচের মত দাপুটে লাড়াই ফিরে পাবার জন্য বদ্ধপরিকর ডাচরা। যাতে করে তারা প্রমান করতে পারে যে ১৯৭৪, ১৯৭৮ ও ২০১০ সালের ফাইনালে ব্যর্থতার পর এবার ফুটবলের সেরা পুরস্কারটি ঘরে তুলতে তারা সম্পূর্ণ প্রস্তুত।
দলের গুরুত্বপূর্ণ তারকা ডির্ক কুয়েট ফিফা ডট কমকে বলেন, সেমিফাইনলটি হবে চমৎকার। তবে বিশ্বকাপ হারানোর অনুভুতিটি কেমন সেটি আমরা জানি। এখন আমরা সেটি জয় করতে চাই। আর্জেন্টিনা হচ্ছে বিশ্বের একটি মান সম্পন্ন দল। যোগ্য দল হিসেবেই তারা শেষ চারে উন্নীত হয়েছে। তবে তাদের বিপক্ষে আমরা সেরাটাই প্রদর্শন করতে চাই। শুধু সেরাটা প্রদর্শন করা নয়, আমরা জয়লাভ করতে চাই। এ কারণেই আমরা এখানে এসেছি।
বার বার বিশ্বকাপের শীর্ষ পর্যায়ে অংশ নিলেও শিরোপা স্বপ্ন এখনো পর্যন্ত পুরণ করতে পারেনি নেদারল্যান্ডস। শিরোপার খুব কাছে এসেও তাদের সে স্বপ্ন পুরনে প্রধান ২ বাঁধা হিসেবে আবির্ভূত হয়েছে আর্জেন্টিনা অথবা স্পেন। বুধবার আরেকটি আর্জেন্টাইন বাঁধার মুখে দাঁড়িয়ে ডাচ দলটি। আগের ২ বিশ্বকাপে ব্যর্থতার পর এবারের শিরোপা জয়কে বেশ গুরুত্বের সঙ্গে নিয়েছেন বার্সেলোনা সুপার স্টার লিওনেল মেসি। টুর্নামেন্টে এ পর্যন্ত তার খেলার ধরনেই বলে দিচ্ছে নিজের শ্রেষ্ঠত্বের স্বীকৃতিটি তিনি এবারের বিশ্ব মঞ্চ থেকেই আদায় করে নিতে চান। মেসির মত দারুণ ফর্ম ধরে আছেন ডাচ তারকা এরিয়েন রোবেনও। তাই বিশ্ব তারকাদের আলোর ঝলকানিতে ধ্রুপদি এক লড়াইয়ের মাধ্যমে ব্রাজিলের বানিজ্যিক রাজধানীকে অন্য রকম এক ইতিহাসে নিয়ে যাবার চুড়ান্ত প্রস্তুতি চলছে এখন।
চলতি বিশ্বকাপের শুরুতেই শিরোপাধারী স্পেনকে ৫-১ গোলে বিধ্বস্ত করে ডাচরা যে যাত্রা শুরু করেছিল শেষ দিকে এসে সে তেজদীপ্ত পারফর্মেন্স তারা ধরে রাখতে পারেনি। বরং কোস্টারিকার বিপক্ষে শেষ আটের বৈতরণী পেরুতে তাদেরকে টাই ব্রেকারের সহায়তা নিতে হয়েছে। এখানে অবশ্য কোচ লুইস ভ্যান গালের চাতুরতায় ৪-৩ গোলে জয়লাভ করে তারা। ম্যাচ শেষ হবার আগ মুহুর্তে যদি তিনি দীর্ঘদেহী গোল রক্ষক টিম ক্রুলকে মাঠে না নামাতেন তাহলে হয়তো প্রতিপক্ষের বল আটকে দেয়া সম্ভব হতোনা। ক্রুল কোস্টারিকার ২ খেলোয়াড়ের বল ঠেকিয়ে দিয়ে ডাচদের জয় নিশ্চিত করেন।
বুধবারের ম্যাচে কোচ তার সেন্টার ব্যাক রন ভ­ারকে নাও পেতে পারেন। কারণ তার হাঁটুতে ইনজুরি দানা বেঁধেছে। অবশ্য খেলোয়াড় হারানোর বেদনা আর্জেন্টাইন কোচ সাবেলারও আছে। বেলজিয়ামের বিপক্ষে ম্যাচে ইনজুরিতে পড়েছেন মাঝ মাঠের প্রভাবশালী যোদ্ধা এঞ্জেলো ডি মারিয়া। অবশ্য নিষেধাজ্ঞার শাস্তি কাটিয়ে ওই ম্যাচে ফিরছেন দলের আরেক গুরুত্বপূর্ণ খেলোয়াড় লেফট ব্যাক মার্কোস রোহো। সে কারণে একটু স্বস্তির সুবাসও হযতো পেতে পারেন তিনি।
পাশাপাশি আর্জেন্টিন দলের আরেক স্বস্তির বিষয় হচ্ছে সুপার স্টার মেসির ওপর শতভাগ নির্ভরতা থেকে বেরিয়ে আসা। বেলজিয়ামের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে জয় সুচক একমাত্র গোলটি করেছেন গঞ্জালো হিগুইন। ফলে ১-০ গোলে জয়লাভ করে আর্জেন্টিনা। এর মাধ্যমেই প্রমাণিত হয়েছে আর্জেন্টিনা শতভাগ মেসি নির্ভরতার মধ্যে নেই। তারপরও দলীয় মিডফিল্ডার জাভিয়ার মাশচেরানো সতর্ক করে দিয়ে বলেছেন, বুধবার সন্ধ্যায় তাদের ধারালো ছোরার মুখে দাঁড়াতে হবে।
বার্সেলোনা এ তারকা বলেন, আমাদের বুঝতে হবে আমরা এমন একটি দলের মুখোমুখি হতে যাচ্ছি যে দলটি প্রতি আক্রমণে শ্রেষ্ঠ আসনে রয়েছে। তাই আমাদের এ বিষয়ে নিশ্চিত করতে হবে যে অপ্রয়োজনে যাতে বল হাতছাড়া না করি। ম্যাচে আমাদের ঠিক করা লক্ষ্য পুরণ করতে হলে সবার আগে প্রয়োজন গভীর মনোযোগ। তবেই সাফল্য আশা করা সম্ভব।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email