বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সৈয়দপুরে ৫ হাজার নলকূপে খাওয়ার পানির তীব্র সংকট

মো. জাকির হোসেন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

চৈত্র শুরু হতে না হতেই নীলফামারী জেলার সৈয়দপুরে খাওয়ার পানির তীব্র সংকট সৃষ্টি হয়েছে। খাওয়ার পানি তো দূরের কথা দিনের তাপদাহে ঔষধ সেবনের পানি নলকূপ থেকে পাওয়া যাচ্ছে না।

সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের সোনাখুলী, কামারপুকুর ইউনিয়নের কিসামত কামারপুকুর ও পৌর এলাকার ৬নং ওয়ার্ডের উত্তর নিয়ামতপুর জুম্মাপাড়া, বৃত্তিপাড়া, দেওয়ানীপাড়া, দ. নিয়ামতপুর এলাকার প্রায় ৫ হাজার বাড়ীর নলকূপ থেকে পানি উঠছে না। এর ফলে খাওয়ার পানিসহ পরিস্কার পরিচ্ছন্নের কাজে ব্যবহৃত পানির জন্য হাহাকার সৃষ্টি হয়েছে। নলকূপ থেকে পানি না ওঠায় অনেকে দূর দূরান্তের বিভিন্ন উৎস হতে পানি সংগ্রহ করছে। এছাড়াও অনেকে বরেন্দ্র প্রকল্পের সেচ এলাকা হতে পানি সংগ্রহ করে ঘরে রাখছে। এসব এলাকার নদী, নালা, খাল বিল শুকিয়ে গেছে। কোথাও কোন পানি ধারনের তেমন কোন উৎস নেই।

নিয়ামতপুর জুম্মাপাড়ার কামাল মাওলানা, দেওয়ানী পাড়ার ওমর ফারুক, বৃত্তিপাড়ার ইসমাঈল, বাবুল হোসেন জানান, এ সমস্যা দীর্ঘদিনের। এর ফলে শত শত পরিবার পরিজন নিয়ে খাওয়ার পানিসহ নিত্য ব্যবহারের কাজে বিপদের সম্মুখীন হতে হয়।

জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ জানায়, দেশের এ অঞ্চলে প্রতিবারের ন্যায় এবারেও পানির সত্মর নিচে নেমে গেছে। তবে উপজেলার কোন কোন এলাকায় ৪০ থেকে ৫০ ফুট পানি পাওয়া যায়। আবার কোন কোন এলাকায় দুশ ফুটের নিচে থেকেও পানি পাওয়া যায় না। এজন্য এ সময়ে অনেক এলাকায় তীব্র পানি সংকট সৃষ্টি হয়।

তবে এসব এলাকার পানি সংকট দূরীকরণের জন্য নলকূপের পরিবর্তে তারা পাম্প গভীর নলকূপ অথবা অন্য কান সেচ যন্ত্রের সাহায্যে সুপেয় পানি সরবরাহে ব্যবস্থা করতে পারে।

Spread the love