সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ ৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সোয়াইন ফ্লু নিয়ে সতর্ক সরকার : স্বাস্থ্যমন্ত্রী

সোয়াইন ফ্লু রোধে সতর্কবার্তা জারি করেছে সরকার। প্রতিবেশী দেশ ভারতে এই জ্বরটির প্রকোপ ভয়ঙ্কর রূপ ধারণ করায় এবং মৃত্যুর হার বেড়ে যাওয়ায় বাংলাদেশ সতর্ক অবস্থা নিয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। অপরদিকে ৩০০ বিধিতে বিবৃতি দাবি করেছেন পিরোজপুর-৩ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী।

দশম সংসদের পঞ্চম অধিবেশনে রবিবার ময়মনসিংহ-৭ আসনের সংসদ সদস্য এম এ হান্নানের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের উত্তরে এই সতর্ক বার্তার বিষয়টি সংসদে জানান তিনি।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী জানান, সোয়াইন ফ্লু রোধে ভারতের সঙ্গে যে সব বন্দর আছে, সে সব বন্দরে সতর্কতা বাড়ানো হয়েছে। সোয়াইন ফ্লু সনাক্তকরণ, পর্যাপ্ত ওষুধ মজুদ, প্রয়োজনীয় ভ্যাকসিন রাখার ব্যবস্থা করা হয়েছে। আন্তর্জাতিক বিমানবন্দর, সমুদ্র এবং স্থলবন্দরে ৭টি থার্মাল স্ক্যানার স্থাপন করা হয়েছে। এ ছাড়া বিশ্বস্বাস্থ্য সংস্থা থেকে প্রয়োজনীয় সহযোগিতা নেওয়া হয়েছে। জনসচেতনতা বৃদ্ধির জন্য প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়ায় প্রচার চালানো হচ্ছে।

এদিকে পিরোজপুর-৩ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে বলেন, ‘ভারতে সোয়াইন ফ্লুতে ১৫ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। ১ হাজার মানুষ মারা গেছে। ভারতে প্রতিনিয়ত মানুষ আসা-যাওয়া করে। এই ভাইরাস যদি আমাদের দেশে আসে তাহলে মারাত্মক রূপ ধারণ করবে। তখন আমাদের চিকিৎসা ব্যবস্থা কুলিয়ে উঠবে না। তাই স্বাস্থ্য মন্ত্রণালয়ের ত্বরিত পদক্ষেপ গ্রহণ করা দরকার। জনগণকে সচেতন করার জন্য সচেতনতামূলক প্রচারণা চালানো উচিত। ৩০০ বিধিতে স্বাস্থ্য মন্ত্রণালয় কী কী পদক্ষেপ নিয়েছে তা সংসদ ও জাতিকে অভিহিত করুক।’

Spread the love