শনিবার ২৪ ফেব্রুয়ারী ২০২৪ ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সোয়াইন ফ্লু প্রতিরোধে দিনাজপুর হিলি চেক পোষ্টে বিশেষ স্বাস্থ্য ক্যাম্প

 

দিনাজপুর প্রতিনিধি : প্রতিবেশী দেশ ভারতে সোয়াইন ফ্লু প্রার্দুভাব দেখা দেওয়ায় বাংলাদেশের হিলি চেক পোষ্টে বিশেষ স্বাস্থ্য ক্যাম্প স্থাপন করা হয়েছে।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের জরুরী বার্তার প্রেক্ষিতে দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি ও বিরোল উপজেলার বিরোল স্থল বন্দরে সোয়াইল ফ্লু প্রতিরোধ বিশেষ গ্রহণে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে নির্দেশনা প্রদান করেছেন।

 

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মো. সোলায়মান আলী জানান, সোয়াইন ফ্লু প্রতিরোধে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে গত ২২ ফেব্রুয়ারী বিশেষ নির্দেশনা লিখিত আকার পেয়েছি। সে নির্দেশনা মোতাবেক ৭জন চিকিৎসকে নিয়ে একটি টিম গঠন করা হয়েছে। ২৪ ফেব্রুয়ারী থেকে তারা কাজ শুরু করেছে। পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত প্রতিদিন ২জন চিকিৎসক পালাক্রমে হিলি চেক পোষ্ট এলাকায় কাজ করবেন।

 

হিলি আইসিপি ক্যাম্প কমান্ডার সুবেদার মোঃ আব্দুল মান্নান জানান, সোয়াইন ফ্লু বিষয়ে আমরা সীমান্তে বিশেষ তৎপরতা অব্যাহত রেখেছি। বিশেষ করে হাঁচি-কাশি আক্রান্ত ব্যক্তিদের স্বাস্থ্য পরীক্ষার বিষয়ে গঠিত টিমকে সহায়তা এবং স্বাস্থ্য পরীক্ষা ছাড়া সীমান্ত পারাপার ও অবৈধ অনুপ্রবেশ রোধে আমাদের টলহ জোরদার করা হয়েছে।

 

সদ্য বিদায়ী দিনাজপুর জেলা সিভিল সার্জন মোশায়ে-উল-ইসলাম জানান, দিনাজপুরের হাকিমপুর হিলি স্থল বন্দর এবং বিরোল উপজেলার বিরোল স্থল বন্দরে সংশ্লিষ্ট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসারকে প্রধান করে ৭সদস্যের চিকিৎসক টিম গঠন করা হয়েছে। তারা ইমিগ্রেশন চেকপোষ্টে সন্দেহ ভাজন ব্যক্তির স্বাস্থ্য পরীক্ষা করবেন। বিশেষ করে হাঁচি-কাশি আক্রান্ত ব্যক্তিদের বিষয়ে সজাগ নজর রাখার নির্দেশনা প্রদান করা হয়েছে।

Spread the love