রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

সৌদি আরবে আজ ঈদ

Suddiআজ সোমবার সৌদি আরবসহ পুরো মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে। কারণ ওসব দেশে রবিবার শাওয়ালের চাঁদ দেখা গেছে বলে কর্তৃপক্ষ আজ ঈদ পালনের ঘোষণা দিয়েছে। রবিবার রাতে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের অনলাইন সংস্করণে প্রকাশিত খবরে জানা যায়, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান, ফিলিস্তিন ও ইরাকে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে আজ সোমবার শাওয়াল মাসের প্রথম দিন হিসেবে সেসব দেশে ঈদ উদযাপিত হবে।
এদিকে প্রায় প্রতিবছরই সৌদি আরবের একদিন পর বাংলাদেশে ঈদ উদযাপিত হয়ে আসছে। তাছাড়া আজ সোমবার সন্ধ্যায় বৈঠকে বসছে বাংলাদেশের জাতীয় চাঁদ দেখা কমিটি। যদি আজ বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায় তাহলে আগামীকাল মঙ্গলবার এখানে ঈদ উদযাপন করা হবে। আর তা না হলে ৩০ রোজা পূর্ণ করে আগামী বুধবার পবিত্র ঈদ পালন করবে বাংলাদেশের মুসলমানরা।
আবার বেশ কয়েক বছর ধরে সৌদি আরবের সাশে মিল রেখে বাংলাদেশের কয়েকটি এলাকায় ঈদ উদযাপন করা হয়। এর মধ্যে চাঁদপুর জেলায় ৫০টি, মাদারীপুরে ৫০টি এবং শরীয়তপুরের ৪ উপজেলার ৩০টির বেশি গ্রামের আজ সোমবার ঈদ উদযাপন করা হবে। এসব গ্রামের মুসলিমরা দীর্ঘদিন ধরেই এভাবে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা, ঈদ, শবেবরাত, শবেমেরাজসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালন করে থাকেন।
প্রসঙ্গত গত ২৯ জুন বাংলাদেশে পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা যাওয়ায় পরদিন ৩০ জুন থেকেই রোজা রাখা শুরু হয়। তবে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, ইয়েমেন, মিশর ও জর্ডানের মুসলমানরা ২৯ জুনই রোজা রাখা শুরু করেছিলেন। আর তাদের সাথে মিল রেখে বাংলাদেশেরও কয়েকটি এলাকায় রোজা রেখেছি।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email