শুক্রবার ২৭ মে ২০২২ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ৮ বিশিষ্ট ব্যক্তি

জাতীয় পর্যায়ে গৌরবময় ও কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ৮ বিশিষ্ট ব্যক্তি ২০১৫ সালের স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার। প্রতিবছর স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়। সরকার ১৯৭৭ সাল থেকে স্বাধীনতা দিবস (২৬ মার্চ) উপলক্ষে প্রতিবছর এ পুরস্কার দিয়ে আসছে।

পদক প্রাপ্ত ব্যক্তিরা হচ্ছেন- বৃহত্তর সিলেটে মুক্তিযুদ্ধ পরিচালনায় বিশেষ ভূমিকা পালনকারী মরহুম কমান্ড্যান্ট মানিক চৌধুরী এবং ১৯৭১ সালে রাজশাহী রেঞ্জের ডিআইজি হিসেবে কর্মরত অবস্থায় মুক্তিযুদ্ধে সহায়তা প্রদানের জন্য পাকিস্তানী হানাদার বাহিনীর হাতে শাহাদতবরণকারী মামুন মাহমুদ।

এ ছাড়া ১৯৭১ সালে ওয়াশিংটনে পাকিস্তান দূতাবাসে কর্মরত থাকা অবস্থায় বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রকাশকারী এবং প্রবাসে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সংগঠক, সাবেক অর্থমন্ত্রী মরহুম শাহ্ এ এস এম কিবরিয়া এবং প্রবীণ রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধ চলাকালে প্রবাসী বাংলাদেশ সরকারের উপদেষ্টা অধ্যাপক মোজাফফর আহমদও ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ’ ক্ষেত্রে পুরস্কার পেয়েছেন।

‘সাহিত্যে’ বিশিষ্ট সাহিত্যিক ও শিক্ষাবিদ অধ্যাপক আনিসুজ্জামান পুরস্কার পেয়েছেন।

‘সংস্কৃতি’তে যশস্বী চলচ্চিত্র অভিনেতা নায়করাজ রাজ্জাক স্বাধীনতা পুরস্কার পেয়েছেন।

‘গবেষণা ও প্রশিক্ষণে’ পুরস্কার পেয়েছেন স্বনামধন্য কৃষি গবেষক ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সাবেক মহাপরিচালক ড. মোহাম্মদ হোসেন মণ্ডল।

‘সাংবাদিকতা’য় প্রথিতযশা সাংবাদিক প্রয়াত সন্তোষ গুপ্ত স্বাধীনতা পুরস্কার পেয়েছেন।

আগামী ২৫ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওসমানী স্মৃতি মিলনায়তনে স্বাধীনতা পুরস্কার-২০১৫ প্রদান করবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এ পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তিদের একটি করে সোনার পদক এবং সম্মানসূচক একটি প্রত্যায়নপত্র দেওয়া হয়। এর সঙ্গে প্রত্যেকে এক লাখ টাকা করে পেয়ে থাকেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email