শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

স্বাভাবিক প্রসব উৎসাহিত করনে ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সে নবজাতকদের উপহার সামগ্রী বিতরণ

মেহেদী হাসান উজ্জ্বল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি ॥ হাসপাতালে স্বাভাবিক প্রসব উৎসাহিত করনে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নবজাতকদের উপহার সামগ্রী বিতরণ করা হয়েছে।
রোববার বেলা সাড়ে ১২টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও সমাজসেবা অফিসের যৌথ উদ্যোগে এসব উপহার সামগ্রী দুইজন নবজাতকের মায়েদের হাতে তুলেদেন এবং তাদের ফুলদিয়ে শুভেচ্ছা জানান অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রিয়াজ উদ্দিন। উপহার সামগ্রীর মধ্যে ছিলো একটি মশারী এবং নবজাতকের পরিধানের জন্য কিছু কাপড়।
উপহার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো: মশিউর রহমান।
বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো: আখতারুজ্জামান, কমপ্লেক্সের উপজেলা আবাসিক মেডিকেল অফিসার ডা. নাদিয়া আলম,মেডিকেল অফিসার মো: নূর-ই-আলম খুশরোজ আহম্মেদ,ডেন্টাল সার্জন ডা.মো: সাজেদুর রহমান প্রমুখ।
বিতরণ অনুষ্ঠানে কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো: মশিউর রহমান বলেন, বর্তমানে দেশের সকল সরকারি হাসপাতালে গর্ভবতি মায়েদের সিজারের পরিবর্তে স্বাভাবিক সন্তান প্রসবে প্রধান্য দেয়া হচ্ছে।
গর্ভবতী মায়েদের নিরাপদ সন্তান প্রসব বলতে নরমাল ডেলিভারিকেই বুঝায়। আগে সন্তান জন্মদানের জন্য নরমাল ডেলিভারিই ছিল স্বাভাবিক প্রক্রিয়া, কিন্তু বর্তমানে সিজারের (অস্ত্রোপচার) মাধ্যমে সন্তান জন্মদান বহুগুণে বেড়েছে। অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান জন্মদানের ফলে একজন মা সারাজীবন ভয়াবহ পরিণতির মধ্য দিয়ে জীবন পার করতে হয়, যা স্বাভাবিক জীবনের পরিপন্থী। সুস্থ স্বাভাবিক উপায়ে সন্তান জন্মদান মায়েদের অধিকার।
গর্ভবতী মায়েদের নিরাপদ সন্তান প্রসবের জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সবরকম ব্যবস্থা রয়েছে। গর্ভবতি মায়েদের সার্বক্ষণিক দেখাশুনা করার জন্য বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত ৬জন মিডওয়াইফ র্নাসসহ কয়েকজন সিনিয়র নার্স রয়েছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। এমনকি যদি কনো গর্ভবতি মায়ের স্বাভাবিক গর্ভপাতের সময় কোনো সমস্যা হয় তাদের উন্নত চিকিৎসার জন্য জেলা সদরে পাঠাতে এ্যম্বুলেন্স পর্যন্ত ফ্রি ব্যাবস্থা রয়েছে। বর্তমানে প্রতিমাসে ৫০-৬০জন গর্ভবতি মায়েদের স্বাভাবিক প্রসব করা হচ্ছে এই স্বাস্থ্য কমপ্লেক্সে। পরবর্তিতে যাতে শতাঅধিক স্বাভাবিক প্রসব হয় এই লক্ষ্যে কাজ করে যাচ্ছি আমরা।

Please follow and like us:
RSS
Follow by Email