সোমবার ১৬ মে ২০২২ ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

হরিপুরে গমের বাম্পার ফলনের সম্ভাব্যনা ন্যায্য মূল্য না পাওয়ার আশংকা

কবিরুল ইসলাম কবির, হরিপুর (ঠাকুরগাঁও) থেকে : ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলায় এ বছর গমের বাম্পার ফলনের সম্ভাব্যনা থাকলেও অবরোধ-হরতালের কারণে ন্যায্য মূল্য না পাওয়ার আশংকা করছে গম চাষিরা।

গত বছর তুলনায় এবারও হরিপুর উপজেলায় গমের বাম্পার ফলনে অতিরিক্ত অর্থ প্রাপ্তির স্বপ্ন চাষিরা দেখলেও টানা হরতাল-অবরোধে কারণে বর্তমান বাজারে কৃষি পণ্যের মূল্য দেখে অনেকেই গমের নায্য মূল্য না পাওয়ার বেশির ভাগই আশংকা করছে। ফলে হতাশায় ভুগছে উপজেলার গম চাষিরা।

কৃষি অফিস সুত্রে জানা যায়, হরিপুর উপজেলার ৬ টি ইউনিয়নে এবার ৭হাজার ৭শত ২০হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা ধরা হলেও চলতি মৌসুমে ৭হাজার ৮শত ৫০হেক্টর জমিতে গমের আবাদ হয়েছে।

আবহাওয়া অনুকুলে থাকায় গত বছরের তুলনায় এ বছর গমের বাম্পার ফলনের সম্ভাব্যনা রয়েছে। উপজেলার দামোল গ্রামের গম চাষি মোস্তফা আলম বলেন, গত বছর গমের বাজার মূল্য দেখে বেশি লাভের আশায় ক্ষুদ্র চাষিরা ব্যাপকহারে গমের আবাদ করলেও অবরোধ-হরতালের কারণে কৃষি পন্যের বাজার নিম্নগামী হওয়ার কারণে মূলধন পাওয়া নিয়েও আশংকা করছি। তিনি আরও জানান, গেল বছর প্রতিমণ গম ৮শত থেকে ৯শত টাকা দরে বিক্রি হলেও এবছর তা বিক্রি না হওয়ার আশংকা দেখা দিয়েছে। দেশে অবরোধ হরতাল বন্ধ করে গমের বাজার সৃষ্টি করতে না পারলে এ উপজেলায় আগামী বছর অনেকাংশে গমের চাষ কমে যাওয়ার আশংকা রয়েছে। বড়–য়াল গ্রামের মোজাম্মেল নামে এক আরেক গম চাষি জানান, আমি যে পরিমাণ জমিতে এবার গম চাষ করেছি তাতে পুঁজি ফেরত না পাওয়ার আশংকা অনেকটা নিশ্চিত। গম চাষিদের এবার মোটা অংকের লোকসানের সম্মুখীন হতে হবে। আল মামুন চৌধুরী, মুসা আলী মাস্টার, এরশাদ আলী, নবাব আলী ও এনামুলসহ উপজেলার একাধিক গম চাষী বলেন, অধিক লাভের আশায় এবার বেশি করে গম আবাদ ছিলাম এবং আবহাওয়া অনুকুলে থাকায় ভালো ফলনও হওয়ার আশা করছি কিন্তু অবরোধ-হরতালের ফলে গমের নায্য বাজার মূল্য না পাওয়ার আশঙ্কা রয়েছে এবং পুঁজি উঠাতেই হিমসিম খেতে হবে ক্ষুদ্র গম চাষিদের। কৃষি কর্মকর্তা শামীম জানান, এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় হরিপুর উপজেলায় এবছর গমের ভাল ফলন হওয়ার আশা রয়েছে। কিন্তু কৃষকেরা যদি গমের ন্যায্য মূল্য না পায় তাহলে চাষিরা তির সম্মূথীন হবে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email