শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাবিপ্রবিতে গবেষণা সেমিনার অনুষ্ঠিত

দিনাজপুর প্রতিনিধি : উত্তারাঞ্চলে কৃষির উন্নয়নে গবেষনা কর্ম পরিচালনার অংশ হিসেবে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কৃষি রসায়ন বিভাগের এমএস শিক্ষার্থীদের ডিফেন্স সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

 

বৃহস্পতিবার বেলা ১১ টায় কৃষি রসায়ন বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের আইআরটি এর সেমিনার কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

 

রসায়ন বিভাগের প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকারের সভাপতিত্বে সেমিনার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন পোষ্ট গ্র্যাজুয়েট অনুষদের ডীন প্রফেসর ড. বলরাম রায়। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর রফিকুল ইসলাম মাহমুদ। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

গবেষণা কর্মে তত্ত্বাবধায়ক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. বলরাম রায়, প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকার, ও প্রফেসর ড. মো. জাহিদুল ইসলাম। সেমিনারে মোট ১২ জন এমএস গবেষক তাদের গবেষণা কার্যক্রম তুলে ধরেন।

 

সেমিনারে শীত সহিঞ্চু ধান চারা উৎপাদন, কৃষি সেচের পানির গুনাগুন বিশে­ষন, হার্বাল গাছের পাতার রস দিয়ে গাছের চারা বৃদ্ধি ও আগাছা নামক বিষয়ে গবেষনা কর্ম পরিচালিত হয়। এ অঞ্চলে শীতকালে প্রচন্ড শীত ও শৈত প্রবাহে শতকরা ১০-২০ ভাগ চারা নষ্ট হয়। কিভাবে চারা উৎপাদনে বোরো চাষ সঠিক সময়ে চাষ করে খাদ্য শষ্য উৎপাদনে খাদ্য নিরাপত্তায় গুরম্নত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করে কৃষি রসায়নের বিভাগে গবেষকবৃন্দ। এ ছাড়া মাটির গুনগুন রক্ষা ও ফসলের মধ্যে বিষাক্ত আয়ন এর প্রভাব না পড়ে সেজন্য গবেষনা করায় প্রয়োনীয়তার কথা গবেষনায় উঠে আসে।

Spread the love