বৃহস্পতিবার ১৯ মে ২০২২ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

হাবিপ্রবি’তে তিন শিক্ষার্থীর পিএইচ.ডি ডিগ্রী অর্জন

দিনাজপুর প্রতিনিধি: হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তিন শিক্ষার্থী পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন। গত ১৪ তারিখে বিশ্ববিদ্যালয়ের ৩২ তম রিজেন্ট বোর্ডে তাদেরকে এ ডিগ্রী প্রদান করা হয়। পিএইচডি ডিগ্রি প্রাপ্তরা হলেন পঙ্কজ কুমার সরকার, মো. আশিকুল ইসলাম ও মো. আব্দুল আলিম।

পঙ্কজ কুমার সরকার এর পিএইচডি’র বিষয় ছিল Isolation of Antidiabetic and other Bioactive Components from some Medicinal plants available in northern part of Bangladesh । তার সুপারভাইজার ছিলেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়ন বিভাগের প্রফেসর ড. বলরাম রায়। কো-সুপারভাইজার ছিলেন বারডেমের ফারমাকোলজি বিভাগের গবেষণা বিশেষজ্ঞ প্রফেসর ড. বেগম রোকেয়া।

মো. আশিকুল ইসলাম এর পিএইচডি’র বিষয় ছিল Development of package Technology for ginger production in Bangladesh । সুপারভাইসজার ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের  প্রফেসর ড. এম এ রহিম। কো-সুপারভাইজার ছিলেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের প্রফেসর টি.এম.টি. ইকবাল।

মো. আব্দুল আলিম এর বিষয় ছিল Yield, Quality and shelf life of Jute (Corchonus olitorius) Seed as influenced by Potassium and Boron । সুপারভাইজার ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মোশাররফ হোসেন মিঞা। কো-সুপারভাইজার ছিলেন  শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এ.জে.এম সিরাজুল করিম।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email