মঙ্গলবার ১৬ অগাস্ট ২০২২ ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

হাবিপ্রবিতে ‘পাঠ্যক্রমে জলবায়ু পরিবর্তন সক্ষমতা অর্ন্তভূক্তিকরণ বিষয়ক’ আলোচনা সভা

হাবিপ্রবি দিনাজপুর : হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের আয়োজনে ও দাতা সংস্থা ইউএসএআইডি এর সহায়তায় ‘পাঠ্যক্রমে জলবায়ু পরিবর্তন সক্ষমতা অর্ন্তভূক্তিকরণ বিষয়ক’ আলোচনা সভা রবিবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের ভিআইপি কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত হয়েছে। কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. সফিকুল বারী এর সভাপতিত্বে বক্তব্য প্রদান করেন কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. মো. আনিস খান। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএসএআইডি এর ব্যবস্থাপক এম. এ. ওয়াহাব। সেমিনারটি সঞ্চালনা করেন কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শোবাইবুর রহমান।

বিশেষ অতিথির বক্তব্যে প্রফেসর ড. মো. আনিস খান বলেন, যেসব দেশ জলবায়ু পরিবর্তনের কারণে হুমকির মধ্যে রয়েছে বাংলাদেশ তার অন্যতম। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকারক দিক থেকে আমাদের বাঁচতে হলে এ বিষয়ে অধিক উচ্চ শিক্ষা ও গবেষণার প্রয়োজন রয়েছে। এ ক্ষেত্রে দেশের সরকারি ও বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোকে এ বিষয়ে গবেষণা করে এমন প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে কাজ করতে হবে।

 

সেমিনারের মূল বক্তা এম.এ. ওয়াহাব জলবায়ু পরিবর্তন বিষয় পাঠ্যক্রমে সংযোজন এর গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে মাটির উর্বরতা নষ্ট হচ্ছে। দক্ষিণাঞ্চলে লবনাক্ততা বৃদ্ধি পাচ্ছে। সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। এসব মোকাবেলা করার জন্য আমাদের শিক্ষার্থীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক জ্ঞান প্রদান করা অত্যন্ত জরুরী। এই বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলিতে কারিকুলাম সংযোজন করে জলবায়ু পরিবর্তন বিষয়ে উচ্চতর জ্ঞান বিতরণ করা সময়ের দাবি।

 

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের অনুষদের ডীন ও চেয়ারম্যানবৃন্দ অংশ গ্রহণ করেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email