সোমবার ১৪ জুন ২০২১ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

হামাস প্রধানের সঙ্গে বৈঠক বসবেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী

সম্প্রতি গাজা যুদ্ধ বন্ধে হামাস ও ইসরায়েলের মধ্যে মধ্যস্থতা করে মিশর। এবার ফিলিস্তিনের গাজা, পশ্চিম তীর, আল-আকসা ও সমগ্র অঞ্চলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে কায়রো। এর অংশ হিসেবে গাজার নিয়ন্ত্রণকারী হামাসের প্রধান ইসমাইল হানিয়া এবং ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠকের আয়োজন করা হয়েছে।

সংবাদমাধ্যম আলজাজিরার খবরে বলা হয়েছে, বৈঠকটি মিশরের রাজধানী কায়রোতে আয়োজন করা হয়েছে। এতে হামাস প্রধান ইসমাইল হানিয়া ও ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজি অংশ নেবেন। তবে বৈঠকটি কখন, কোথায় অনুষ্ঠিত হবে তা জানায়নি মিশর।

মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, হামাস নেতা ও ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর এই বৈঠক ঘিরে কায়রোজুড়ে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। বৈঠক উপলক্ষে এরইমধ্যে কায়রো পৌঁছেছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজি।

কায়রো পৌঁছে এক টুইট বার্তায় ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী লিখেছেন, দীর্ঘ প্রায় ১৩ বছর পর কায়রো সফরে এসেছি। এই সফরে আমরা হামাসের সঙ্গে স্থায়ী যুদ্ধবিরতি ও গাজা পুনঃনির্মাণে সহযোগিতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করব। যেখানে উপস্থিত থাকবেন মিশরের পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া হামাসের হাতে বন্দী থাকা ইসরায়েলি নাগরিকদের মুক্তির বিষয়েও আলোচনা হবে।

এদিকে, মিশরের পররাষ্ট্রমন্তী সামে শৌকরি জানিয়েছেন, পশ্চিম জেরুজালেম, পবিত্র আল-আকসা মসজিদ এবং ওই এলাকায় অবস্থিত সকল ধর্মীয় স্থাপনার বিষয়টি বিবেচনায় নিয়ে দুই পক্ষের সঙ্গে আলোচনার উদ্যোগ নিয়েছে মিশর। সেখানে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় প্রচেষ্টা অব্যাহত রাখবে কায়রো।

মিশরীয় পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি স্থায়ী করতে এই বৈঠকের আয়োজন করা হয়েছে। বৈঠকে আসা সব অতিথিদের নিরাপত্তা নিশ্চিত করতে সর্বোচ্চ সতর্ক রয়েছে নিরাপত্তা বাহিনী। প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি দেশের গোয়েন্দা বিভাগের প্রধানকে বিষয়টি দেখভাল করার নির্দেশ দিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, হামাস নেতা ও ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যকার এই বৈঠকে উপস্থিত থাকবেন মিশরের গোয়েন্দা প্রধান আব্বাস কামেল। কারণ এর আগে গতকাল রোববার একই ইস্যুতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে তার বৈঠক হয়েছে।

Please follow and like us:
RSS
Follow by Email