মঙ্গলবার ৩০ মে ২০২৩ ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ

হিলি সীমান্তে বিজিবি-বিএসফের মধ্যে ‘রাখী বন্ধন’ উৎসব

দিনাজপুর প্রতিনিধি \ সৌহার্দ্য ও সম্প্রীতির বন্ধন অটুট রাখার লক্ষে দিনাজপুরের হাকিমপুর হিলি সীমামেত্ম উদযাপিত হলো ‘‘রাখী বন্ধন’’ উৎসব।

 

বৃহস্পতিবার সকাল ১১টায় হিলি সীমামেত্মর চেকপোস্টের শুণ্য আঙিনায় এই রাখী বন্ধন উৎসবের আয়োজন করে ভারতের হিলি বিএসএফ ক্যাম্পের সদস্যরা।

 

এ সময় চেকপোস্টে কর্তব্যরত বিজিবি ও বিএসএফ সদস্যরা একে অপরকে হাতে রাখী পরিয়ে দেন ও মিষ্টি মুখ করেন।

DINAJPUR BGB-BSF RAKE BONDON PHOTO-02 DINAJPUR BGB-BSF RAKE BONDON PHOTO-01

এছাড়া সীমামেত্মর দুই অংশের মানুষেরাও এই উৎসবে অংশ নেন। তারাও একে অপরকে পরিয়ে দেন রাখী। আর একারণে কিছুক্ষণের জন্য হলেও মিলন মেলায় পরিণত হয় হিলি চেকপোস্ট আঙিনা।

 

ভারতের হিলি বিএসএফ ক্যাম্পের মহিলা বিএসএফ সদস্যরা হিলি সিপি ক্যাম্পের বিজিবি সদস্যদের কপালে ভাইফোটা, মিষ্টি খাইয়ে ও হাতে রাখি বেঁধে রাখিবন্ধন উৎসব পালন করে।  এসময় বিজিবির পক্ষ থেকে তাদের মিষ্টি উপহার দিয়ে রাখিবন্ধনের শুভেচ্ছা জানিয়েছে।

 

এসময় সেখানে ভারতের হিলি বিএসএফ ক্যাম্প কমান্ডার ইন্সপেক্টর জামিল বাদশা, হিলি চেকপোস্ট ক্যাম্প কমান্ডার দলবির সিং, ধিরাজ সিং এবং বিজিবির হিলি সিপি ক্যাম্পের হাবিলদার নিখিল চন্দ্র, আসলাম হোসেন, চেকপোস্ট কমান্ডার হাবিলদার আলমগীর হোসেনসহ দুই বাহিনীর সৈনিকরা  উপস্থিত ছিলেন।

 

ভারতের হিলি বিএসএফ ক্যাম্প কমান্ডার ইন্সপেক্টর জামিল বাদশা সীমান্তের শুন্যরেখায় সাংবাদিকদের বলেন, ভারত-বাংলাদেশ সীমান্তে দুই বাহিনীর মধ্যে  ভ্রাতৃত্ববোধ বজায় রাখতে, নিজ নিজ অবস্থানে থেকে সীমান্তের দায়িত্ব পালন করার জন্য এ ধরনের জাতীয় উৎসব ও ধর্মীয় দিনগুলোতে  একে অপরের মাঝে মিষ্টি বিনিময় করে রাখিবন্ধনের মতো বিভিন্ন উৎসব পালন করা হয়। এতে করে দুই বাহিনীর মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় হবে।

 

বিজিবি হিলি আইসিপি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার সিরাজুল ইসলাম বলেন, আমরাও আমাদের বিভিন্ন জাতীয় উৎসব ও ধর্মীয় দিনগুলোতে বিএসএফ সদস্যদের মিষ্টি ও বিভিন্ন ধরনের উপহার দিয়ে শুভেচ্ছা জানিয়ে থাকি।