মঙ্গলবার ৭ ফেব্রুয়ারী ২০২৩ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

হোয়াইট হাউজের সামনে দাঙ্গা পুলিশের সঙ্গে জনতার সংঘর্ষ

ডেক্স নিউজ: ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌

মার্কিন প্রেসিডেন্টের আবাসিক দফতর হোয়াইট হাউজের সামনে বিক্ষুব্ধ জনতার সঙ্গে দাঙ্গা পুলিশের সংঘর্ষ হয়েছে। সাম্প্রতিক সরকারি সেবাখাতের শাটডাউনকে কেন্দ্র করে বিক্ষোভ দেখাতে গিয়ে পুলিশি বাঁধার সম্মুখীন হন আমেরিকার জনগণ।

মার্কিন নিউজ চ্যানেল এনবিসি জানিয়েছে, আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসিতে রোববার বেশ কয়েকটি বিক্ষোভ মিছিল হয়। এর মধ্যে একটি মিছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধ স্মৃতিসৌধ থেকে শুরু হয়ে হোয়াইট হাউজের সামনে গিয়ে শেষ হয়।

চলমান শাটডাউনের কারণে হতাশ ও ক্ষুব্ধ জনতা ওয়ার্ল্ড ওয়ার টু মেমোরিয়ালের সামনে বসানো ব্যারিকেড ভেঙে সেগুলোকে হোয়াইট হাউজ পর্যমত্ম নিয়ে যায়। এ সময় কোনো কোনো বিক্ষোভকারীর হাতে জনগণের স্বাক্ষর সম্বলিত ব্যানার ও প্ল্যাকার্ড দেখা যায়। তারা প্রেসিডেন্ট বারাক ওবামার ইমপিচমেন্টের দাবি জানান। এ সময় দাঙ্গা পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। সংঘর্ষের সময় প্রেসিডেন্ট ওবামা হোয়াইট হাউজে অবস্থান করছিলেন বলে জানা গেছে।

আমেরিকায় গত প্রায় দু’সপ্তাহ ধরে সরকারি সেবাখাতের একটি বড় অংশ অচল (শাটডাউন) হয়ে রয়েছে। এই অচলাবস্থার জন্য ক্ষমতাসীন ডেমোক্র্যাট এবং বিরোধী রিপাবলিকানরা পরস্পরকে দায়ী করছেন।

হোয়াইট হাউজের সামনে বিক্ষোভকারী জনতার কেউ কেউ গোটা মার্কিন রাজনৈতিক ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করে তার আমূল পরিবর্তনের দাবি জানান। হোয়াইট হাউজের বাইরে এক বিক্ষোভকারী বলেন, “এই রিপাবলিকান ও ডেমোক্র্যাটরা আমেরিকাকে আজ বর্তমান অবস্থায় নিয়ে গেছে। গণতন্ত্র আছে, কিন্তু তৃতীয় কোনো শক্তি বা স্বতন্ত্র কোনো ব্যক্তিকে বেছে নেয়ার কোনো সুযোগ জনগণের সামনে নেই। আমরা দু’টি দলের স্বেচ্ছাচারিতার কাছে বন্দি হয়ে পড়েছি।”

পরিচয় প্রকাশে অনিচ্ছুক ওই বিক্ষোভকারী বলেন, “এই রাজনৈতিক ব্যবস্থায় জনগণ ক্লামত্ম হয়ে পড়েছে। আমরা এর পরিবর্তন চাই।”