বৃহস্পতিবার ১৯ মে ২০২২ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

হ্যাকিং কেলেঙ্কারি: মার্ডকদের ‘পরামর্শ’ দিয়েছিলেন টনি বে¬য়ার

ফোন হ্যাকিংয়ের অভিযোগে রুপার্ট মার্ডকের প্রতিষ্ঠান নিউজ ইন্টারন্যাশনালের সিইও রেবেকা ব্রুকস গ্রেপ্তার হওয়ার ছয়দিন আগেও পরিস্থিতি সামাল দিতে তাকে বিভিন্ন পরামর্শ দিয়েছিলেন ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি বে­য়ার।

বুধবার লন্ডনের আদালতে আলোচিত এই মামলার শুনানিতে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি বিচারকের সামনে এ বিষয়টি তুলে ধরেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়। প্রায় তিন বছর আগে খবরের জন্য হাজার হাজার নাগরিকদের ফোনালাপ হ্যাক করার অভিযোগ ওঠে ‘মিডিয়া মুঘল’ রুপার্ট মার্ডকের পত্রিকা ‘নিউজ অব দ্যা ওয়ার্ল্ড’ এর কর্মীদের বিরুদ্ধে। এরপর মার্ডক তার কোম্পানি নিউজ ইন্টারন্যাশনালের পরিচালকের পদ থেকে পদত্যাগ করেন এবং মামলার মুখে পড়েন নিউজ ইন্টারন্যাশনালের ঊর্ধ্বতন কর্মকর্তারা। বন্ধ করে দেয়া হয় নিউজ অব দ্যা ওয়ার্ল্ডের প্রকাশনা। নিউজ ইন্টারন্যাশনালকে ওই কেলেঙ্কারি সামাল দিতে পরামর্শ দিয়ে সহযোগিতা করেন টনি বে­য়ার।

নিউজ অব দ্যা ওয়ার্ল্ডের শেষ সংখ্যা প্রকাশের এক দিন পর ২০১১ সালের ১১ জুলাই রুপার্টের ছেলে ও নিউজ ইন্টারন্যাশনালের তৎকালীন নির্বাহী চেয়ারম্যান জেমস মার্ডককে একটি ই মেইল করেন রেবেকা ব্রুকস, যাতে টনি ব্লেয়ারের সঙ্গে তার ফোনালাপের বিষয়টি উঠে আসে। প্রসিকিউটর এন্ড্রু এডিস ওই ই-মেইল আদালতে পড়ে শোনান। ই মেইলে রেবেকা বলেন, রুপার্ট ও জেমস মার্ডাক এবং তার জন্য টনি বে­য়ার ব্যক্তিগতভাবে পরামর্শক হিসাবে কাজ চালিয়ে যাওয়ার আশ্বাস দিয়েছেন, তবে বিষয়টি নিজেদের মধ্যেই রাখতে হবে।  যুক্তরাজ্যের অস্ত্র পরিদর্শক ডেভিড কেলির মৃত্যুর পর সমালোচনার মুখে গঠিত হুটন কমিশনের মতো একটি তদমত্ম কমিটি করার জন্য রেবেকাকে পরামর্শ দেন টেনি ব্লেয়ার, তদন্ত দলের সদস্য কারা হতে পারেন- তাও বলে দেন। সেই হুটন কমিশনের প্রতিবেদনের ভিত্তিতেই ইরাকে ব্যাপক বিধ্বংসী অস্ত্র থাকার সম্ভাব্যতা নিয়ে অতিরঞ্জিত তথ্য দেয়ার অভিযোগ থেকে রেহাই পান টনি বে­য়ার ও ওই সময়ের ব্রিটিশ সরকারের বেশ কয়েকজন। প্রায় এক ঘণ্টা ফোনালাপে রেবেকাকে ‘পরে আরো পরামর্শ’ দেবেন বলে বে­য়ার আশ্বসত্ম করেন। ওই ইমেইল পাঠানোর পরের সপ্তাহে নিউজ ইন্টারন্যাশনালের সিইও পদ ছেড়ে দেন রেবেকা; যার দুই দিনের মাথায় পুলিশ তাকে গ্রেপ্তার করে। অবশ্য ফোন হ্যাকিং, সরকারি কর্মকর্তাদের ঘুষ দেয়া এবং বিচার কাজে বাঁধা দেয়ার চেস্টার অভিযোগ অস্বীকার করে আসছেন রেবেকা ব্রুকস। নিউজ ইন্টারন্যাশনালের ফোন হ্যাকিং কেলেঙ্কারি নিয়ে যে সাত জনের বিচার চলছে রেবেকা তাদের অন্যতম।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email