রবিবার ১৪ অগাস্ট ২০২২ ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুরের মধ্যপাড়া ফরেস্ট রেঞ্জের বেদখল হওয়া বনভূমিতে গাছ রোপনে বাঁধা দেওয়ার ঘটনায় রেঞ্জ কর্মকর্তা সহ ১২জন আহত

নবাবগঞ্জ(দিনাজপুর)থেকে এম সাজেদুল ইসলাম(সাগর) ॥‘দিনাজপুরের পার্বতীপুরের মধ্যপাড়া রেঞ্জের বেদখল হওয়া বনভূমিতে বনায়ন করতে গিয়ে অবৈধ দখলদারদের হামলায় রেঞ্জ কর্মকর্তাসহ ১২ জন আহত হয়েছেন। মঙ্গলবার দুপুরে মধ্যপাড়া রেঞ্জের আওতাধীন নবাবগঞ্জ উপজেলার কুশদহ বনবিটের দারিকামারি এলাকায় এ ঘটনা ঘটে। পরে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এ ঘটনায় আহত হন মধ্যপাড়া রেঞ্জ কর্মকর্তা আব্দুল হাই, কুশদহ বিট কর্মকর্তা সাইফুল ইসলাম ও চালক রেজাইল ইসলামকে পার্বতীপুর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
কুশদহ বনবিটের বিট কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, এ বিটের আওতায় ৬০০ একর বনভূমি রয়েছে। এর মধ্যে ৫০০ একর ভূমি অবৈধ দখলদারদের কবজায়। এসব বনভূমি উদ্ধার করে বনায়ন করার কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।পার্বতীপুরের মধ্যপাড়া রেঞ্জ কর্মকর্তা আব্দুল হাই বলেন, বনায়নের কাজ শুরু করলে পার্শ্ববর্তী হাদিসপাড়া, কুষ্টিয়াপাড়া, মনসুরপাড়া, এরফানপাড়া, বটতলা ও লালঘাটপাড়ার কুশদহ বনবিটের বনভূমি দখলকারী পরিবারের দুই শতাধিক নারী-পুরুষ লাঠিসোঁটা নিয়ে হামলা চালায়। তাঁরা রোপণ করা চারাগাছ তুলে ফেলে ও রোপণের জন্য মজুদ রাখা ২৫ হাজার চারা বিনষ্ট করে।
এ ঘটনায় বন বিভাগের ৯ জন কর্মকর্তা-কর্মচারী এবং তিন গ্রামবাসী আহত হয়েছেন। হামলা মারপিটের ঘটনায় বন বিভাগ দেড়শত জন দখরকারীদের বিরুদ্ধে নবাবগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেছেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email