বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

দিনাজপুরের ৬টি আসনে ৩৪ প্রার্থীর মনোনয়নপত্র জমা

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি : সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমূখর পরিবেশে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিনে দিনাজপুর জেলার ৬টি আসনে ৩৪জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। প্রার্থীরা যাতে শান্তিপূর্ণ পরিবেশে তাদের মনোনয়নপত্র জমা দিতে পারেন এ জন্য জেলা পুলিশের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। জেলা প্রশাসক ও এর আশপাশের এলাকায় বিপুলসংখ্যক পুলিশ ও আনসার সদস্যসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্য মোতায়েন করা হয়।
দিনাজপুর সিনিয়র জেলা নির্বাচন অফিসার মোঃ কামরুল ইসলাম জানান, বৃহস্পতিবার (৩০ নভেম্বর-২০২৩) মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন বিকেল ৪টা পর্যন্ত জেলার ৬টি আসনে ৩৮ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।
বৃহস্পতিবার সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নিজ নিজ কর্মী ও সমর্থকদের সাথে নিয়ে দিনাজপুর জেলার ৬টি আসনের প্রার্থীরা জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং অফিসার শাকিল আহমদ ও জেলার ১৩টি উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের নিকট মনোনয়নপত্র জমা দেন।
দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারোল) আসনে ৭ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন-বর্তমান এমপি মনোরঞ্জন শীল গোপাল (আওয়ামী লীগ), আব্দুল হক (বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি), মোঃ শাহিনুর ইসলাম (জাতীয় পার্টি), বিভুতি ভূষণ রায় (জাকের পার্টি), মােঃ জাকারিয়া (স্বতন্ত্র),
মোঃ আবু হোসাইন (স্বতন্ত্র) ও মোঃ জহুরুল ইসলাম (ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি)।
দিনাজপুর-২ (বিরল-বোচাগঞ্জ) আসনে আসনে ৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন-বর্তমান এমপি নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী (আওয়ামী লীগ), আনোয়ার চৌধুরী জীবন (স্বতন্ত্র), মোঃ মতিউর রহমান (জাকের পার্টি) ও মোঃ মাহবুব আলম (জাতীয় পার্টি)।
দিনাজপুর-৩ (সদর) আসনে ৮ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন-জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি (আওয়ামী লীগ),আহমেদ শফি রুবেল (জাতীয় পার্টি), মোঃ ফরহাদ আলম (ইসলামী ঐক্যজোট), দিনাজপুর জেলা যুবলীগের সভাপতি রাশেদ পারভেজ (স্বতন্ত্র), আব্দুস সালাম (মুসলিম লীগ), পারুল সরকার লিনা (ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি), আওয়ামী লীগের বিশ্বজিৎ ঘোষ কাঞ্চন (স্বতন্ত্র) ও শিউলি খাতুন (জাকের পার্টি)।
দিনাজপুর-৪ (চিরিরবন্দর-খানসামা) আসনে ৪জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন-সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি (আওয়ামী লীগ), মোঃ মোনাজাত চৌধুরী (জাতীয় পার্টি), আওয়ামী লীগের মোঃ তারিকুল ইসলাম তারিক (স্বতন্ত্র), মোঃ মোনাজাত চৌধুরী (জাতীয় পার্টি) ও মোসাঃ আজিজা সুলতানা (ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি)।
দিনাজপুর-৫ (ফুলবাড়ী-পার্বতীপুর) আসনে ৬জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন-বর্তমান এমপি সাবেক প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার (আওয়ামী লীগ), মোঃ শওকত আলী (ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি), মোঃ হারুন অর রশিদ সরকার (জাকের পার্টি), মোঃ তোজাম্মেল হক (স্বতন্ত্র), মোঃ নুরুল ইসলাম (জাতীয় পার্টি) ও মোঃ হযরত আলী বেলাল (স্বতন্ত্র)। আর দিনাজপুর-৬ (বিরামপুর-হাকিমপুর-নবাবগঞ্জ ও ঘোড়াঘাট) আসনে ৫জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন-মোঃ শাহনেওয়াজ ফিরোজ শুভ শাহ (স্বতন্ত্র), সাবেক এমপি ড. আজিজুল হক চৌধুরী (স্বতন্ত্র), মোঃ শাহ আলম বিশ্বাস (জাসদ), বর্তমান এমপি মোঃ শিবলী সাদিক (আওয়ামী লীগ) ও মোঃ ফিরোজ সুলতান আলম (জাতীয় পার্টি)।
দিনাজপুর সিনিয়র জেলা নির্বাচন অফিসার মোঃ কামরুল ইসলাম আরো জানান, দিনাজপুর জেলার ৬টি আসনে ৯টি পৌরসভা ও ১০৪টি ইউনিয়নে সর্বমোট ভোটার সংখ্যা ২৫ লাখ ৯ হাজার ৩৯১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ৫৬ হাজার ৭৪৯ জন ও মহিলা ভোটার ১২ লাখ ৫২ হাজার ৬৫১ জন। এছাড়া মোট ভোট কেন্দ্র ৮৩০টি ও মোট ভোট কক্ষ ৫ হাজার ৬৬১টি।
আসনভিত্তিক ভোটার সংখ্যা দিনাজপুর-১ (কাহারোল-বীরগঞ্জ) আসনে ৩ লাখ ৯২ হাজার ৮২৬ জন ভোটারের মধ্যে ১ লাখ ৯৭ হাজার ২০৭ পুরুষ ও মহিলা ভোটার ১ লাখ ৯৫ হাজার ৬১৯ জন।
দিনাজপুর-২ (বিরল-বোচাগঞ্জ) আসনে ৩ লাখ ৪৯ হাজার ৬২ জন ভোটারের মধ্যে পুরুষ ১ লাখ ৭৬ হাজার ২৩১ ও মহিলা ভোটার ১ লাখ ৭২ হাজার ৮৩১ জন।
দিনাজপুর-৩ (সদর) আসনে ৩ লাখ ৯২ হাজার ৮৭২জন ভোটারের মধ্যে ১ লাখ ৯৪ হাজার ৯৭৮ পুরুষ ও মহিলা ভোটার ১ লাখ ৯৭ হাজার ৮৯৪ জন।
দিনাজপুর-৪ (চিরিরবন্দর-খানসামা) আসনে ৩ লাখ ৯৮ হাজার ৮২২ জন ভোটারের মধ্যে পুরুষ ২ লাখ ৬৩৮ ও মহিলা ভোটার ১ লাখ ৯৮ হাজার ১৮৪ জন।
দিনাজপুর-৫ (ফুলবাড়ী-পার্বতীপুর) আসনে ৪ লাখ ৫০ হাজার ১৩৫ জন ভোটারের মধ্যে পুরুষ ২ লাখ ২৫ হাজার ১২৯ জন ও মহিলা ভোটার ২ লাখ ২৫ হাজার ৬ জন।
আর দিনাজপুর-৬ আসনে ৫ লাখ ২৫ হাজার ৬৭৪ জন ভোটারের মধ্যে ২ লাখ ৬২ হাজার ৫৫৭ পুরুষ ও মহিলা ভোটার ২ লাখ ৬৩ হাজার ১১৭ জন।
Spread the love