শুক্রবার ২৭ মে ২০২২ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

২০ বছর পর মন্ত্রীত্বের স্বাদ

1384774990875678ডেক্স নিউজ: প্রায় ২০ বছর পর আবারো জাতীয় পতাকাবাহী গাড়ি পেলেন ৪ সাবেক মন্ত্রী। ১৯৯০ সালের ৬ ডিসেম্বর পযর্ন্ত এরা ছিলেন জাতীয় পার্টির প্রভাবশালী মন্ত্রী।

স্বৈরাচার সরকার বিরোধী যুগপোৎ আন্দোলনের মুখে এরশাদ সরকারের পদত্যাগের পর জাতীয় পার্টির এই নেতারা মন্ত্রীত্ব হারান। ১৯৯০ সালের পর দেশে ৫ টি সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। (১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির নির্বাচনসহ) ৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির নির্বাচন ছাড়া বাকী সব কটি নির্বাচনে অংশ নিলেও এই নেতারা মন্ত্রীত্ব পাননি। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগের নেতৃত্বাধীন ঐক্যমত্যের সরকারে জাতীয় পার্টির একমাত্র মন্ত্রী ছিলেন জাতীয় পার্টির তৎকালীন মহা সচিব আনোয়ার হোসেন মঞ্জু। আওয়ামী লীগের দ্বিতীয় মেয়াদে জাতীয় পার্টি থেকে মন্ত্রী হন পার্টির প্রেসিডিয়াম সদস্য ও এইচ এম এরশাদের ভাই জি এম কাদের।
আশির দশকে বেগম রওশন এরশাদ ছিলেন দেশের ফাস্ট লেডি, ক্ষমতা ছাড়ার আগ মুহুর্ত পর্যন্ত ব্যারিস্টর আনিসুল ইসলাম মাহমুদ ছিলেন পররাষ্ট্র মন্ত্রী, জিয়া উদ্দিন বাবলু ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রী ছিলেন, রুহুল আমিন হাওলাদার।

এছাড়া ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন, মুজিবুল হক চুন্নু ও সালমা ইসলাম প্রথমবারের মতো মন্ত্রী হলেন। আওয়ামী লীগের তোফায়েল আহমেদ ও আমির হোসেন আমু ১৯৯৬ সালে আওয়ামী লীগ মন্ত্রী পরিষদের সদস্য ছিলেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email