শনিবার ২৫ জুন ২০২২ ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

২ নভেম্বর থেকে এবারের জেএসসি পরীক্ষা শুরু

Exঅষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য প্রবর্তীত এবারের জুনিয়ার স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র মাদ্রাসা সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আগামী ২ নভেম্বর রবিবার শুরু হবে। আর শেষ হবে ১৮ নভেম্বর মঙ্গলবার। আজ বুধবার ঢাকা শিক্ষা বোর্ড জেএসসি-জেডিসি পরীক্ষার সূচি চূড়ান্ত করেছে। এবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময়সূচি অনুযায়ী, ২ নভেম্বর রবিবার বাংলা প্রথমপত্র, ৩ নভেম্বর সোমবার বাংলা দ্বিতীয়পত্র, ৫ নভেম্বর বুধবার ইংরেজি প্রথমপত্র, ৬ নভেম্বর বৃহস্পতিবার ইংরেজি দ্বিতীয়পত্র, ৯ নভেম্বর রবিবার গণিত বা সাধারণ গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
আর ১০ নভেম্বর সোমবার ইসলাম ও নৈতিক শিক্ষা বা ইসলাম শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা বা হিন্দুধর্ম শিক্ষা, বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা বা বৌদ্ধধর্ম শিক্ষা, খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা বা খ্রিস্টধর্ম শিক্ষা পরীক্ষা রয়েছে। ১১ নভেম্বর মঙ্গলবার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, ১২ নভেম্বর বুধবার কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি, আরবি, সংস্কৃত, পালি এবং ১৩ নভেম্বর বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে চারু ও কারুকলা পরীক্ষা।
এছাড়া ১৬ নভেম্বর রবিবার বিজ্ঞান বা সাধারণ বিজ্ঞান, ১৭ নভেম্বর সোমবার শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য এবং ১৮ নভেম্বরের মঙ্গলবার সূচিতে বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের পরীক্ষা হবে। প্রসঙ্গত ২০১০ সাল থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য প্রবর্তন করা হয় জেএসসি পরীক্ষা।  www.dhakaeducationboard.gov.bd ওয়েব সাইটে আজ এ সময়সূচি প্রকাশ করা হয়েছে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email