শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

৩০ বছর পর ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হলেন প্রতিবন্ধী মারুফ

মোঃ লোটাস আহম্মেদ, ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি ॥ ৩০ বছর পর ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হলো দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার প্রতিবন্ধী শরিফুল ইসলাম মারুফ। রবিবার সকালে মারুফের হাতে ভোটার তালিকার অনলাইন কপি হস্তান্তর করেন ঘোড়াঘাট উপজেলা নির্বাচন কর্মকর্তা শাহজাহান মানিক।

জন্মের দেড় বছর পরেই ধান সেন্ধ করা চুলাতে পড়ে পুড়ে গিয়েছিল মারুফের দুটি হাত এবং মুখের কিছু অংশ। সে উপজেলার নয়াপাড়া গ্রামের মৃত আসাদ আলীর ছেলে। এলাকায় পোড়া হিসেবেই তাকে সবাই চেনে।

প্রবিন্ধীদেরকে পূর্ণবাসন এবং সহযোগীতায় সরকার বিভিন্ন প্রকল্প হাতে নিলেও, জাতীয় পরিচয় পত্র (এনআইডি) এবং জন্মনিবন্ধন কার্ড না থাকায় কোন সরকারী সুবিধা ও সহযোগীতা পায়নি প্রতিবন্ধী মারুফ। বয়স প্রমানে টিকারকার্ড এবং শিক্ষাগত যোগ্যতার কোন কাগজ না থাকায় করতে পারেনি জন্ম নিবন্ধনের কার্ড।

পাশাপাশি পুড়ে যাওয়া দুটি হাতের ফিঙ্গার না থাকায় এবং মুখের অনেকাংশ পুড়ে যাওয়ায় চোখের আইরিস স্ক্যানে জটিলতায় ভোটার তালিকাতেও ছিল না তার কোন অস্তিত্ব। সব মিলিয়ে বাংলাদেশে জন্মগ্রহণ করা ৩০ বছর বয়সী মারুফ জন্মগত ভাবে বাংলাদেশের নাগরিক হলেও, কাগজে কলমে নাগরিকত্বের কোন প্রমান ছিল না তার।

সম্প্রতি এ নিয়ে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশের পর মারুফকে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করতে কাজ শুরু করে উপজেলা নির্বাচন কর্মকর্তা। প্রতিবন্ধীদের জন্য বিশেষ প্রক্রিয়া অনুস্বরণ করে তাকে ভোটার তালিকায় যুক্ত করে কমিশন।

এছাড়াও ভোটার তালিকার সূত্র ধরে সোমবার সকালে মারুফের হাতে জন্মনিবন্ধন সনদ তুলে দিয়েছেন ঘোড়াঘাট পৌরসভার মেয়র আব্দুস সাত্তার মিলন।

দীর্ঘ কয়েক বছর পর ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হতে পেরে খুশি মারুফ। তিনি বলেন, ‘কতবার বিভিন্ন দপ্তর এবং মানুষের দুয়ারে ঘুরেছি জন্মনিবন্ধন ও ভোটার আইডি কার্ড করার জন্য। কিন্তু কোন কাজ হয়নি। এতদিন পর এসে বিশ্বাস করতে পারছি না যে আমি ভোটার হলাম। এখন আমি প্রতিবন্ধীদের জন্য সরকারের দেওয়া অনুদানও পাব।’

ঘোড়াঘাট উপজেলা নির্বাচন কর্মকর্তা শাহজাহান মানিক বলেন, ‘আমি যোগদান করার পরেই মারুফ সহ বেশ কয়েকজন প্রতিবন্ধীর বিষয়ে জানতে পারি। যারা কেওই ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হতে পারেনি। পরে আমি যথাযথ প্রক্রিয়া অনুস্বরণ করে এই সব প্রতিবন্ধীদেরকে ভোটার তালিকায় যুক্ত করার আবেদন কমিশনে পাঠাই। বিশেষ কারণে ভোটার তালিকায় যুক্ত হতে না পারা এসব প্রতিবন্ধী ভোটার তালিকায় যুক্ত হলো।’

Please follow and like us:
RSS
Follow by Email