বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

৪৮ নারী এমপি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন: আজ গ্যাজেট

Sonsad ১০ম জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনে ৪৮জন নারী প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।  আজ বুধবারই নির্বাচিতদের নামের তালিকা গ্যাজেট আকারে প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)। কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী গতকাল মঙ্গলবার বিকেল ৫টা পর্যন্ত ছিল ১০ম জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময়। আর তারও গত ৯ মার্চ ৫০ জন প্রার্থী মনোয়নপত্র দাখিল করেন। ১১ মার্চ যাচাই-বাছাই শেষে ৪৮ জন প্রার্থীর মনোয়নপত্র বৈধ বলে ঘোষণা করে ইসি।
যাচাই-বাছাইয়ে বিল খেলাপের দায়ে আওয়ামী লীগের সাবিহা নাহার বেগম ও জাতীয় পার্টির খোরশেদ আরা হক এর মনোনয়নপত্র বাতিল করে কমিশন। এ দুই প্রার্থী ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করলে কমিশন তাদের আপিল আবেদন খারিজ করে দেয়। ফলে আবারও দুই আসনের জন্য তফসিল ঘোষণা করবে কমিশন। যা সংরক্ষিত মহিলা আসনের ইতিহাসে প্রথম ঘটনা।
ইসি সচিবালয়ের সহকারী সচিব মো. ফরহাদ হোসেন এবিনিউজকে জানান, নির্বাচিতদের গেজেট প্রকাশের সময় থেকে ২১ কার্যদিবসের মধ্যে বাকি দুই আসনের নির্বাচন করার বিধান রয়েছে। তিনি বলেন, মঙ্গলবার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে কোন প্রার্থী তার প্রার্থিতা প্রত্যাহার না করায় ৪৮ প্রার্থীকেই নির্বাচিত ঘোষণা করবে কমিশন এবং বুধবার নির্বাচিত প্রার্থীদের গেজেট প্রকাশ করবে ইসি।
৪৮ নারী প্রার্থী হলেন- আওয়ামী লীগের মোছাম্মাৎ সেলিনা জাহান লিটা, সফুরা বেগম, হোসনে আরা লুৎফা ডালিয়া, উম্মে কুলসুম স্মৃতি, বেগম আক্তার জাহান, সেলিনা বেগম, সেলিনা আক্তার বানু, লায়লা আরজুমান বানু, শিরিন নাঈম, কামরুল লায়লা জলি, হেপী বড়াল, রিফাত আমিন, নাসিমা ফেরদৌসী, লুৎফা নেছা, মমতাজ বেগম, তারানা হালিম, মনোয়ারা বেগম, মাহজাবিন খালেদ, ফাতেমা জোহরা রাণী, দিলারা বেগম, ফাতেমা তুজ্জহুরা, ফজিলাতুন নেছা ইন্দিরা, পিনু খান, সানজিদা খানম, নিলুফার জাফর উল্লাহ, রোকসানা ইয়াসমিন ছুটি, নাভানা আক্তার, আসমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, শামছুন নাহার বেগম, ফজিলাতুন নেসা বাপ্পী, ওয়াসিকা আয়শা খান, জাহান আরা বেগম সুরমা, ফিরোজা বেগম চিনু, আমিনা আহমেদ, সাবিনা আক্তার তুহিন, রহিমা আক্তার, হোসনে আরা বেগম ও কামরুন নাহার চৌধুরী।
এছাড়া বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির হাজেরা খাতুন, জাসদের লুৎফা তাহের। স্বতন্ত্র জোটের কাজী রোজী, নুরজাহান বেগম মুক্তা ও উম্মে রাজিয়া কাজল। পক্ষান্তরে জাতীয় পার্টির বেগম নুর-ই-হাসনা লিলি চৌধুরী, মাহজাবীন মোরশেদ, মেরিনা রহমান, রওশন আরা মান্নান ও শাহনারা বেগম।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email