শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অপেক্ষমান রাখা হয়েছে নিজামীর রায়

Nijamiএকাত্তরের মানবতাবিরোধী অপরাধী জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীর অসুস্থতার কারণে তার মামলার রায় অপেক্ষমান রেখেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। এর আগে গত ২৪ মার্চ মামলাটির যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপনের মাধ্যমে বিচারিক প্রক্রিয়া সম্পন্ন হওয়ায় রায় ঘোষণা অপেক্ষমান (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল। আজ মঙ্গলবার সকাল ১১টার দিকে নিজামীর অসুস্থতার কারণে উভয়পক্ষের শুনানি শেষে রায় অপেক্ষমান (সিএভি) রাখেন চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারক প্যানেলের সদস্য বিচারপতি আনোয়ারুল হক ও বিচারপতি জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে ৩ সদস্যের ট্রাইব্যুনাল। রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর মোহাম্মদ আলী। বিপক্ষে শুনানি করেন নিজামীর আইনজীবী এডভোকেট মিজানুল ইসলাম।
জানা যায়, দীর্ঘ অপেক্ষার পর মঙ্গলবার নিজামীর এ রায় ঘোষণার দিন ধার্য ছিল। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে তাকে ট্রাইব্যুনালে হাজির করা সম্ভব হয়নি। কারা কর্তৃপক্ষ এ সংক্রান্ত একটি চিঠি দেয় ট্রাইব্যুনালকে। এ চিঠি পাওয়ার পর রাষ্ট্রপক্ষ এবং আসামিপক্ষের শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন দিন সদস্যের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল-১ রায় অপেক্ষমাণ রাখেন। ১১টার পরে ট্রাইব্যুনাল বসেন এজলাসে। এর আগে সকাল ১০টার দিকে নিজামী অসুস্থ বলে জানিয়ে চিঠি দেয় ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। তারা নিজামীকে হাজির করতে পারবে না বলে জানিয়ে দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালকে।
চিঠিতে বলা হয়েছে, মঙ্গলবার দিবাগত গভীর রাত ১টার দিকে কারাগারে অসুস্থ হয়ে পড়েছেন নিজামী। ফলে তাকে ট্রাইব্যুনালে হাজির করা সম্ভব হচ্ছে না। তাকে চিকিৎসকের পরামর্শে কারাগারের ভেতরে মেডিকেল সুবিধায় পূর্ণ বিশ্রামে রাখা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেল সুপার ফরমান আলী। তিনি জানান, সোমবার দিবাগত রাত ১টার দিকে গুরুতর অসুস্থ হয়ে পড়েন নিজামী। তিনি মারাত্মক উচ্চ রক্তচাপে ভুগছেন। এ অবস্থায় রাতেই নিজামীকে জেল কর্তৃপক্ষের নিজস্ব চিকিৎসক ডেকে পরীক্ষা করানো হয় ও চিকিৎসা দেয়া হয়। অবস্থার উন্নতি না হলে সকাল ৮টায় তাকে আরও একবার চিকিৎসক দেখেন এবং পূর্ণ বিশ্রামে রাখার পরামর্শ দেন। চিকিৎসকের পরামর্শেই মতিউর রহমান নিজামীকে ট্রাইব্যুনালে পাঠানো হয়নি, বলেন ফরমান আলী।
এ বিষয়ে এম ইনায়েতুর রহিম সাংবাদিকদের বলেন, আমরা রায় দেয়া যুক্তিসঙ্গত মনে করছি না। জেল কর্তৃপক্ষের চিঠি পেয়েছি এবং নিজামীর স্বাস্থ্য পরীক্ষার পূর্ণাঙ্গ প্রতিবেদন চাওয়া হয়েছে। এর আগে নিজামীর আইনজীবী তাজুল ইসলামও ‘অসুস্থ’ অবস্থায় রায় দেয়া আইন অনুযায়ী হবে না বলে জানিয়েছিলেন।
এদিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর তুরিন আফরোজ বলেন, নিজামী তো পলাতক না, তিনি সব শুনানিতে ব্যক্তিগতভাবে আদালতে উপস্থিত ছিলেন। ট্রাইব্যুনাল আইনেও মামলার প্রক্রিয়া আসামির উপস্থিতিতে করতে বলা হয়েছে। এ অবস্থায় যদি তার অনুপস্থিতিতে রায় হয়, তাহলে সেটা ন্যায় বিচারের বিরুদ্ধেও যেতে পারে। তবে বিষয়টি ট্রাইব্যুনালের ওপরই নির্ভর করে।
প্রসঙ্গত গত বছর ১৩ নভেম্বর নিজামীর বিরুদ্ধে মামলার বিচার কার্যক্রম সমাপ্ত ঘোষণা করে মামলাটি যে কোন দিন রায় (সিএভি) ঘোষণার জন্য রেখেছিল ট্রাইব্যুনাল-১ এর তৎকালীন চেয়ারম্যান বিচারপতি এ টি এম ফজলে কবীরের নেতৃত্বে বিচারিক প্যানেল। এরপর ট্রাইব্যুনাল-১-এর চেয়ারম্যান বিচারপতি এ টি এম ফজলে কবীরের চাকরির বয়সসীমা পূর্ণ হওয়ায় গত বছরের ৩১ ডিসেম্বর অবসর যান। ট্রাইব্যুনাল-১-এর চেয়ারম্যান পদে সুপ্রিমকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে গত ২৩ ফেব্রুয়ারি নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। নতুন চেয়ারম্যান নিজামীর মামলায় নতুন করে যুক্তি উপস্থাপনের জন্য গত ২৬ ফেব্রুয়ারি আদেশ দেন। সে অনুয়ায়ী এ মামলায় পুনরায় যুক্তিতর্ক অনুষ্ঠিত হয়। নিজামীর বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, লুট, ধর্ষণ, উস্কানি ও সহায়তা, পরিকল্পনা ও ষড়যন্ত্র এবং বুদ্ধিজীবী হত্যার মতো ১৬টি সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে।
উল্লেখ্য ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে ২০১০ সালের ২৯ জুন গ্রেপ্তার করা হয় নিজামীকে। একই বছরের ২ আগস্ট তাকে যুদ্ধাপরাধ মামলায় গ্রেফতার দেখানো হয়। ট্রাইব্যুনালের তদন্ত কর্মকর্তা আবদুর রাজ্জাক খান ৩৩৬ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন দাখিল করেন নিজামীর বিরুদ্ধে। ২০১১ সালের ২৮ মে ১ নম্বর ট্রাইব্যুনাল আসামি নিজামীর বিরুদ্ধে পরিকল্পিতভাবে বুদ্ধিজীবী হত্যাসহ ১৬টি অভিযোগ আমলে নিয়ে অভিযোগ গঠন করেন। তার বিরুদ্ধে হত্যা, গণহত্যা, অগ্নিসংযোগ, ধর্ষণসহ একাধিক মানবতাবিরোধী অপরাধের উস্কানি ও সহায়তা দেয়া এবং পরিকল্পনা ও ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়। এর পর জবানবন্দি উপস্থাপনের মধ্য দিয়ে ২০১২ সালের ২৬ আগস্ট এ মামলার সাক্ষ্য গ্রহণ শুরু হয়। গত বছরের ২৬ আগস্ট থেকে ৮ অক্টোবর পর্যন্ত সাক্ষী হিসেবে মুক্তিযোদ্ধা, অধ্যাপক, সাংবাদিক ও ইতিহাসবিদসহ মোট ২৬ সাক্ষী সাক্ষ্য দিয়েছেন। সাফাই সাক্ষ্য দেন ৪ জন।
অভিযোগপত্রে নিজামীর বিরুদ্ধে পাবনার বেড়া থানায় বৃশলিকা গ্রাম ঘেরাও করে ৭০ জনকে গুলি করে হত্যা ও ৭২টি বাড়িতে আগুন দেয়া, ডেমরা ও বাউশখালী গ্রামে ৪৫১ জন নিরীহ নারী-পুরুষকে গুলি করে হত্যা, সাঁথিয়া উপজেলার করমচা গ্রামে মন্দিরের সামনে লাইনে দাঁড় করিয়ে গুলি করে হত্যার অভিযোগ রয়েছে। আলবদর বাহিনীর প্রধান হিসেবে নিজামীকে বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের সঙ্গে সরাসরি সম্পৃক্ত করা হয়।
অভিযোগ গঠনের আদেশে বলা হয়, নিজামী ইসলামী ছাত্রসংঘের সভাপতি ও আলবদর বাহিনীর প্রধান হিসেবে ওই সব কর্মকাণ্ডের উস্কানিদাতা, মদদদাতা ও পরিকল্পনাকারী। ১৯৪৩ সালে পাবনার সাঁথিয়া উপজেলার মোহাম্মদপুর গ্রামে জন্মগ্রহণ করেন মতিউর রহমান নিজামী। জামায়াতের তখনকার ছাত্র সংগঠন ইসলামী ছাত্রসংঘের পূর্ব পাকিস্তান শাখার প্রধান হিসেবে একাত্তরে তিনি ছিলেন আলবদর বাহিনীর প্রধান। স্বাধীনতাকামী বাঙালির ওপর দমন-পীড়ন চালাতে পাকিস্তানি বাহিনীকে সহযোগিতার জন্য গঠিত রাজাকার বাহিনী ও শান্তি কমিটিতে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়। ঘোষণা করা হবে। বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্ব আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ সোমবার এ আদেশ দেন।

 

Spread the love