বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অবশেষে গাইবান্ধার মহিমাগঞ্জে রংপুর চিনিকল চালু হচ্ছে

 

জিল্লুর রহমান মন্ডল পলাশ, গাইবান্ধা

সকল প্রস্ত্ততি সম্পন্ন করার পরও শুধুমাত্র রাজনৈতিক অস্থিরতার কারণে নির্দিষ্ট তারিখের অনেক পরে অবশেষে ২৭ ডিসেম্বর শুক্রবার থেকে গাইবান্ধা জেলার একমাত্র ভারিশিল্প কারখানা গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জের রংপুর চিনিকল চলতি মৌসুমের আখ মাড়াই কার্যক্রম শুরু হচ্ছে। রংপুর চিনিকল কর্তৃপক্ষ সুত্রে এ তথ্য জানা গেছে।

 

উল্লে­খ্য, ইতোপূর্বে গত ১৩ ডিসেম্বর শুক্রবার ২০১৩-২০১৪ সালের আখ মাড়াই ও চিনি উৎপাদন মৌসুমের আনুষ্ঠানিক উদ্বোধনের তারিখ নির্ধারিত ছিলো। কিন্তু নিয়ম অনুযায়ি আখ সংগ্রহ করে নির্দিষ্ট সময়ের মধ্যে চিনিকলে পৌঁছানোর নিশ্চয়তা না থাকায় মাড়াই মৌসুমের উদ্বোধন স্থগিত করতে বাধ্য হয়েছিলেন চিনিকল কর্তৃপক্ষ। এ জন্যে আগাম প্রস্ত্ততি হিসেবে বয়লারে শো ফায়ারিং এবং কারখানার ওয়াটার ট্রায়ালসহ আনুসঙ্গিক প্রায় সকল প্রস্ত্ততিই সম্পন্ন করা হয়। কিন্তু পরপর টানা অবরোধসহ রাজনৈতিক অস্থিরতার কারণে চাষিদের জমি থেকে আখ সংগ্রহ করে চিনিকলে বহন করে নিয়ে আসা সম্ভব না হওয়ার আশংকায় উর্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনার প্রেক্ষিতে এতদিন আখমাড়াই কার্যক্রমের উদ্বোধন করা সম্ভব হয়নি। দেশের রাজনৈতিক অস্থিরতার অবসান হলে খুব দ্রুততম সময়ের মধ্যে পূন:রায় আখ মাড়াই কার্যক্রম শুরু করা হবে বলে আখ চাষিসহ সংশি­ষ্ট সবাইকে জানানো হয়। তবে চাষিদের জমিতে আখ শুকিয়ে যাওয়াসহ বহুবিধ সমস্যার কারণে কর্তৃপক্ষ চিনিকল জোন এলাকার রাজনৈতিক নেতাদের সাথে আলোচনার মাধ্যমে আখ মাড়াই মৌসুম উদ্বোধনের এ তারিখ নির্ধারণ করেন বলে জানা যায়।

রংপুর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল খালেক জানান, প্রয়োজনীয় সকল প্রস্ত্ততি সম্পন্ন করা হয়েছে। শুক্রবার বিকেলে অনাড়ম্বরভাবে দোয়া মাহফিলের মাধ্যমে আখ মাড়াই কার্যক্রম শুরু করা হবে। তিনি বলেন, এ মৌসুমে ৫২ দিনে ৭০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৬ দশমিক ৫০ শতকরা হারে আহরণ করে ৪ হাজার ৫শ’ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

Spread the love