শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ নিজামীর মামলার রায়

Nijami১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে জাড়িত থাকার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দায়ের করা মামলায় জামায়াতে ইসলামীর আমীর মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে আজ মঙ্গলবার রায় ঘোষণা করা হবে। গতকাল সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে ৩ সদস্যের বিচারিক প্যানেল এ আদেশ দেয়। এটি হবে মানবতাবিরোধী অপরাধ মামলার ১০ম রায়। নিজামীর বিরুদ্ধে মামলার বিচার কার্যক্রম সমাপ্ত ঘোষণা করে গত ২৪ মার্চ মামলাটি যে কোন দিন রায় (সিএভি) ঘোষণার জন্য রাখে ট্রাইব্যুনাল ।
প্রসিকিউটর মোহাম্মদ আলী সাংবাদিকদের বলেন, আসামী নিজামীর বিরুদ্ধে প্রসিকিউশন আনীত সব অভিযোগ সাক্ষ্য, তথ্য প্রমাণের ভিত্তিতে প্রমাণ করতে সক্ষম হয়েছে প্রসিকিউশন। রায়ে এ আসামীর সর্বোচ্চ দন্ড হবে বলে আশা প্রকাশ করেন প্রসিকিউটর। গত ১০ মার্চ নিজামীর বিরুদ্ধে এ মামলায় নতুন করে যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়।
গত বছর ১৩ নভেম্বর নিজামীর বিরুদ্ধে মামলার বিচার কার্যক্রম সমাপ্ত ঘোষণা করে মামলাটি যে কোন দিন রায় (সিএভি) ঘোষণার জন্য রেখেছিল ট্রাইব্যুনাল-১ এর তৎকালীন চেয়ারম্যান বিচারপতি এ টি এম ফজলে কবীরের নেতৃত্বে বিচারিক প্যানেল। এরপর ট্রাইব্যুনাল-১-এর চেয়ারম্যান বিচারপতি এ টি এম ফজলে কবীরের চাকরির বয়সসীমা পূর্ণ হওয়ায় গত বছরের ৩১ ডিসেম্বর অবসর যান। ট্রাইব্যুনাল-১-এর চেয়ারম্যান পদে সুপ্রিমকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে গত ২৩ ফেব্রুয়ারি নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার।
নতুন চেয়ারম্যান নিজামীর মামলায় নতুন করে যুক্তি উপস্থাপনের জন্য গত ২৬ ফেব্রুয়ারি আদেশ দেন। সে অনুয়ায়ী এ মামলায় পুনরায় যুক্তিতর্ক অনুষ্ঠিত হয়। নিজামীর বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, লুট, ধর্ষণ, উস্কানি ও সহায়তা, পরিকল্পনা ও ষড়যন্ত্র এবং বুদ্ধিজীবী হত্যার মতো ১৬টি সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে।
এসব ঘটনায় অভিযোগ গঠনের মধ্যদিয়ে ২০১২ সালের ২৮ মে তার বিচার শুরু হয়। নিজামীর বিরুদ্ধে গত বছরের ২৬ আগস্ট থেকে ৮ অক্টোবর পর্যন্ত সাক্ষী হিসেবে মুক্তিযোদ্ধা, অধ্যাপক, সাংবাদিক ও ইতিহাসবিদসহ মোট ২৬ সাক্ষী সাক্ষ্য দিয়েছেন। সাফাই সাক্ষ্য দেন ৪ জন।

Spread the love