শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আদিবাসী নারী শ্রমিকদের কদর বাড়লেও মজুরি বৈষম্য দূর হয়নি

মো.মাহাবুর রহমান, ষ্টাফ রিপোর্টার : দিনাজপুর জেলায় বিরামপুর উপজেলায় বোরো মৌসুমে কৃষি কাজে আদিবাসী নারী শ্রমিকদের কদর বাড়লেও পুরুষ শ্রমিকদের তুলনাই দূর হয়নি মজুরি বৈষম্য। চলতি বোরো মৌসুমে পুরুষ শ্রমিকদের পাশাপাশি অনেক কৃষক নারী শ্রমিকদের প্রতি নির্ভরশীল হয়ে পড়েছে। এতে নারী শ্রমিকদের ব্যস্ততা ও আয় দুটোই বেড়েছে।

 

বোরোর চারা উত্তোলন, বোরো রোপন, জমি থেকে আলু তোলা ও বিভিন্ন ফসলের আগাছা পরিষ্কারের ক্ষেত্রে নারী শ্রমিকরা পুরুষ শ্রমিকদের সঙ্গে সমান কাজ করছে। তবে এই সব কাজে নারী শ্রমিকরা পুরুষ শ্রমিকদের তুলনায় মজুরি প্রাপ্তির ক্ষেত্রে বৈষম্যের শিকার হয় বলে অভিযোগ রয়েছে।

 

নারী কৃষি শ্রমিকদের নিয়ে কাজ করা সংগঠন আদিবাসী উন্নয়ন কেন্দ্রের হিসাব মতে চলতি বোরো মৌসুমে উপজেলার বিভিন্ন মাঠে প্রায় ৩শ থেকে ৩শ ৫০ আদাবাসি নারী শ্রমিক বোরো রোপন  কাজ করছে।

 

 

একজন নারী শ্রমিক দিনে কাজ করে ১৫০ টাকা থেকে ১৮০ টাকা মজুরি পাচ্ছেন। সেখানে পুরুষ শ্রমিক পাচ্ছেন ২৫০ থেকে ৩শ টাকা। তবে বিগত বছরগুলোতে এই সময় নারী শ্রমিকদের মজুরি ছিল ১শ থেকে ১শ ২০ টাকা। এবছর তুলনামূলকভাবে একটু বেশি মজুরি পাওয়ায় খুশি নারী শ্রমিকরা।

তাই আদিবাসী পরিবারের অনেক স্কুল ছাত্রীও মৌসুমি শ্রমিক হিসাবে বোরো মাঠে কাজ করছে।

উপজেলার রণগাঁও গ্রামের আদিবাসী নারী শ্রমিক শুখমুনি উড়াও জানান, এবার বোরো মৌসুমে কাজের চাহিদা ও মজুরি দুটোই বেড়েছে। তবে দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে বেশি মজুরি পাওয়ার পরও সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে।

 

কৃষক আবজাল আলী জানান, নারী শ্রমিকরা সকালে কাজে যোগ দিতে দেরি করে। পুরুষ শ্রমিক দিয়ে বিভিন্ন ভারী কাজ করানো যায়। অন্যদিকে নারী শ্রমিক দিয়ে ভারী কাজগুলো করানো সম্ভব হয় না। তাই নারী শ্রমিকদের ক্ষেত্রে কিছুটা মজুরি কম দেওয়া হয়।

 

বিরামপুর  উপজেলা আদিবাসী পারগানা (প্রধান) মিঃ কেরবিন হেম্ব্রম জানান, পুরুষের পাশাপাশি নারী শ্রমিকরা সমান কাজ করে থাকলেও মজুরি বৈষম্য আদিকাল থেকে চলে আসছে। এ বৈষম্য দূর করার দাবি জানান তিনি।

 

উপজেলা আদিবাসী সমাজ উন্নয়ন সভাপতি মিঃ বারনাবাস মুরমু জানান, পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থা ও সচেতনতার অভাবে এ মজুরি বৈষম্য চলে আসছে দীর্ঘ দিন থেকে। এ বৈষম্য দূর করতে সরকারি ও বেসরকারিভাবে কাজ করা হলেও তা যথেষ্ট নয়।

Spread the love