শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আল আকসা চত্বরে ফের সংঘর্ষ

জাতীয় দিবস উপলক্ষ্যে ইসরায়েলিদের বের করা পতাকা মিছিলকে কেন্দ্র করে ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। রবিবার (২৯ মে) জেরুজালেমের আল আকসা চত্বরে এ ঘটনা ঘটে। তবে এতে কোনো হতাহতের ঘটনা বা গ্রেফতারের বিষয়ে জানা যায়নি।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, রবিবার সকালে জাতীয় দিবস উদযাপনে রাজধানী জেরুজালেমে পতাকা মিছিল বের করে কয়েকশ ইসরায়েলি। মিছিলে সম্ভাব্য সহিংসতা এড়াতে ইসরায়েলের পুলিশ বাহিনী আল আকসা চত্বরের প্রবেশ ও নির্গমন পথ বন্ধ করে দিয়েছিল। পতাকা মিছিল আল আকসা চত্বরে পৌঁছানোর কয়েক ঘণ্টা আগেই এ ব্যবস্থা নিয়েছিল পুলিশ। তবে তার আগেই চত্বরে অবস্থান নিয়েছিলেন বেশ কয়েকজন ফিলিস্তিনি মুসলিম।

জানা যায়, দুপুরের কিছু আগে নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আল আকসা চত্বরে যখন ওই পতাকা মিছিলটি এসে উপস্থিত হয়, সেসময়ই তাদের দিকে পাথর, ইটপাটকেল ও পটকা ছুঁড়তে থাকে সেখানে অবস্থান নেওয়া মুসলিমরা। এসময় ঘটনাস্থলে উপস্থিত পুলিশ সদস্যরা লাঠিচার্জ ও স্টান গ্রেনেডের মাধ্যমে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তবে এ সময় কেউ হতাহত হয়েছে কিনা কিংবা ঘটনাস্থল থেকে কাউকে গ্রেফতার করা হয়েছে কিনা তা স্পষ্ট নয়।

অন্যদিকে, আল আকসায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি পুলিশের লাঠিচার্জ ও স্টান গ্রেনেড ছোঁড়ার তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিনের গাজা ভূখণ্ড নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস। গোষ্ঠীর জ্যেষ্ঠ নেতা ও মুখপাত্র বাসেম নাঈম রয়টার্সকে বলেন, ‘আজ আল আকসায় ঘটে যাওয়া সংঘর্ষের সম্পূর্ণ দায় ইসরায়েলের সরকারের। তাদের দায়িত্বহীন নীতির ফলাফলই হলো আজকের সংঘাত।’

Spread the love