শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইয়েমেনে হামলা অব্যাহত

ইয়েমেনে হামলা অব্যাহত রেখেছে সৌদি আরব। সৌদির নেতৃত্বে জোটবদ্ধ হয়ে সানা, এডেন, তাইজ ও সাদা শহরে হুতিদের ঘাঁটি লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে। শিয়াপন্থি হুতি বিদ্রোহীরা এসব শহর দখল করে নিয়েছে।

শুক্রবার ১০ দেশের সামরিক বাহিনী হুতিদের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালায়।

এদিকে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, ইয়েমেনে বিমান হামলায় এ পর্যন্ত পাঁচ শিশুসহ ৩৯ জন বেসামরিক লোক মারা গেছে। এই হামলার নিন্দা জানিয়েছে ইরান ও চীন। ইয়েমেনে সৌদি আরবের সামরিক হস্তক্ষেপকে আগ্রাসন হিসেবে উল্লেখ করেছে ইরান।

হামলা পরিচালনায় অংশ দেশগুলোর জোটের মুখপাত্র ব্রিগেডিয়ার আহমেদ আল-আশিরি জানিয়েছেন, ‘যত সময় প্রয়োজন হবে, তত সময় বিমান হামলা অব্যাহত থাকবে।’ তিনি আরো বলেন, ‘স্থল অভিযানে সেনা মোতায়েনের পরিকল্পনা আপাতত নেই। তবে সেনারা প্রস্তুত রয়েছে। প্রয়োজন হলে তাদের নামানো হবে।’

ইয়েমেন ছেড়ে পালিয়েছেন দেশটির আন্তর্জাতিক সমর্থনপুষ্ট প্রেসিডেন্ট আবদ-রাব্বু মানসুর হাদি। তিনি এখন সৌদি আরবে অবস্থান করছেন। তবে সেখান থেকে তিনি মিশর যাবেন। মিশরে আগামী সপ্তাহে অনুষ্ঠেয় আরব লিগের দুই দিনব্যাপী শীর্ষ সম্মেলনে ইয়েমেনের প্রেসিডেন্ট হিসেবে যোগদান করবেন তিনি।

গত সপ্তাহে হুতিরা এডেনের দিকে অগ্রসর হওয়ার পর থেকে বৃহস্পতিবার পর্যন্ত হাদি কোথায় ছিলেন, তা জানা যায়নি। সানা থেকে পালিয়ে এসে এডেনে অবস্থান নেওয়ার পর সেখানে তার ওপর হামলা শুরু হয়।

Spread the love