শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঈদে উত্তরবঙ্গের বিনোদন কেন্দ্রগুলোতে উপচে পড়া ভীড়

দিনাজপুর প্রতিনিধি ॥ ঈদ পরবর্তী উত্তরবঙ্গের বিনোদন কেন্দ্রগুলোতে এখনও কাটেনি ঈদের আমেজ। ক্লান্তিময় এবং একঘেয়েমি জীবন থেকে বেরিয়ে আনন্দের সন্ধানে পরিবার পরিজন নিয়ে ঈদ আনন্দ উপভোগ করছে।

ঈদ-উল-ফিতরের আনন্দ ও উৎসবে বিনোদন পিপাসুদের স্বাগত জানাতে বর্ণীল সাজে সেজেছে দিনাজপুরের সিটিপার্ক।

অপরদিকে, প্রতিদিন আসছে স্বপ্নের মতো সুন্দর নিরিবিলি এক মোহন নয়নাভিরাম মায়াবী স্বপ্নময় ভুবন স্বপ্নপুরী।

এ ছাড়াও শহরের সিটি পার্ক, রামসাগর, বীরগঞ্জের সিংড়া ফরেস্টসহ বিভিন্ন বিনোদন কেন্দ্রেও ভীড় লক্ষনীয়।

 

ঈদ এর দিন থেকে এসব বিনোদন কেন্দ্রে মানুষের উপচে পড়া ভীড়। শিশু, কিশোর-কিশোরী, তরুন-তরুনীসহ সব বয়সী নারী-পুরুষের ভীড় ছিল চোখে পড়ার মত।

 

দিনাজপুর সিটি পার্কের দেয়ালে দেয়ালে ও বিভিন্ন স্থানে স্থাপিত মুর‌্যালে এ অঞ্চলের ইতিহাস ঐতিহ্য তুলে ধরা হয়েছে এবং বিভিন্ন সংস্কৃতির সমন্বয় রেখে  গড়ে উঠেছে। শহর থেকে ২ কিলোমিটার দুরে  মাত্র ১৫ মিনিটের পথ।  ব্যক্তিগত উদ্যোগে প্রায় ৯ একর জমির উপর প্রতিষ্টিত নান্দনিক সৌন্দর্য্যরে এবং প্রাকৃতিক নৈসর্গিক  বিনোদন জগৎ সিটিপার্ক।এখানে রয়েছে দেশী বিদেশী বিভিন্ন পশু পাখীর অবিকল ভাস্করর্য,ইলেকট্রিক দোলনা, নাগরদোলা, ট্রেন,এ্যাকুরিয়াম।

 

উত্তরবঙ্গের তেমন চিত্ত বিনোদনের স্থান না থাকায় বিভিন্ন জেলার সবাই এ স্বপ্নপুরীতেই ভীড় জমায় দিনাজপুর শহর থেকে সড়ক পথে ৫২ কিলোমিটার দুরে নবাবগঞ্জ উপজেলার স্বপ্নপুরী বিনোদন কেন্দ্রতে।

 

পর্যটকরা স্বপ্নপুরীর গেটে এসে পৌঁছলে স্বাগত জানাবে দন্ডায়মান দুটি বিশাল আকৃতির পরীর প্রতিকৃতি মূর্তি। এ দুটি পরী তাদের দু’ডানা প্রসারিত করে ও একহাত উঁচু করে গেটের দু’পাশে দাঁড়িয়ে রয়েছে। গেট পেরিয়ে পথের দু’ধারে বিভিন্ন গাছের সমারোহ। চোখে পড়বে পথের দু’ধারে সারি সারি দেবদারু গাছ। গাছের দু’পাশে আবার নারিকেল গাছের সারি। মনমুগ্ধকর পরিবেশে নিঃস্তবদ্ধ রাস্তা দিয়ে হেঁটে যেতে যেতে মনে পড়বে, রবী ঠাকুর কিংবা কাজী নজরুলের গানগুলি।

এখানে রয়েছে কৃত্রিম হ্রদ, পাহাড়, লেক, উদ্যান, বৈচিত্র্যপূর্ণ গাছ-গাছালি ও ফুলের সমারোহ, শিশু পার্ক, চিড়িয়াখানা, কৃত্রিম পশুপাখি, ফুলবাগিচা, ইটখোলা, কৃত্রিম ঝরণা, ঘোড়ার রথ, হংসরাজ সাম্পান, শালবাগান, খেলামঞ্চ, নামাজঘর। যেন এক মোহন-মায়াবী স্বপ্নিল ভুবন।binodan 2

 

স্বপ্নপুরীর মেঠো পথ চলতে চলতে এক পর্যটক আলী আকবর জানান, এখানে দেখার মতো অনেক কিছু রয়েছে। একেবারে মনের মতো। দেখবেন ঠায় দাঁড়িয়ে থাকা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম কিংবা ঘাড়গুঁজো বসে থাকা অবসন্ন কৃষকের ভাস্কর্য। সেখানে সারিবদ্ধ চেয়ার, টুল বসানো আছে। হংসরাজ সাম্পানে চড়ে স্বচ্ছ নীল পানির লেকে হারিয়ে যাওয়ার ব্যবস্থাও রয়েছে। সাম্পানে যেতে যেতে দেখা যায় কোথাও একাকী দাঁড়িয়ে আছে নারী, মাথা নিচু করে বসে আছে হতাশাগ্রস্ত যুবক অথবা ফুটে আছে বিশালকৃতি কচুপাতা। এরপর রয়েছে কৃত্রিম পশু দুনিয়া। প্রবেশ পথে দুটি ড্রাগন সাদর সম্ভাষণ জানানোর জন্য প্রস্তুত রয়েছে। দেয়ালে চুন-সুরকি দিয়ে তৈরী করা হয়েছে বিলুপ্তপ্রায় হিংস্র প্রাণীদের প্রতিকৃতি। এরপর দু’এক পা ফেলতেই চমকে উঠতে হয়। সামনেই পথ জুড়ে হাঁ করা এক নর-করোটি। এই নর-করোটির মুখের ভেতর দিয়েই মূল পশু দুনিয়ার পৌছাতে হবে। এখানে রয়েছে কৃত্রিম পাহাড় ও ঝরণা। ঝরণার পানি গড়িয়ে একটি ছোট জলাশয়ে পড়ছে। লেকের পার্শ্বে রয়েছে বাংলাদেশের ।

অবসর যাপনের জন্য রয়েছে একাধিক মনোমুগ্ধকর ডাকবাংলা।

 

স্বপ্নপুরীর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক ও বর্তমানে জাপার ভাইস চেয়ারম্যান মোঃ দেলোয়ার হোসেন জানান, বাংলাদেশের সেরা অবকাশ যাপনের কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে স্বপ্নপুরীকে।

Spread the love