মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উইন্ডোজ ১০’র শুভযাত্রা

XP_10এবার মহাসমারোহে যাত্রা শুরু করলো বিশ্বের বৃহৎ সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম ‘উইন্ডোজ ১০’। গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ হিসেবেই উইন্ডোজ ১০’র ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। অনুষ্ঠানে বলা হয়, উইন্ডোজ ৮-এর পরবর্তী সংস্করণ হিসেবে উইন্ডোজ ১০ প্রণয়ন করা হলো। আর এ সংস্করণটি মোবাইল ফোন, ট্যাবলেট, পিসি, এক্সবক্স গেম কনসোলসহ প্রায় সব ডিভাইসেই চলবে উইন্ডোজ ১০। একটি একক এপ্লিকেশন স্টোর থেকে উইন্ডোজের বিভিন্ন এপ্লিকেশন কিনতে পাওয়া যাবে। বাজার বিশ্লেষকেরা ধারণা করছিলেন, এবারে উইন্ডোজ ৯ আনতে পারে মাইক্রোসফট। কিন্তু উইন্ডোজ ৯ না এনে মাইক্রোসফট সরাসরি উইন্ডোজ ১০’র ঘোষণা দিল।
বাজার গবেষকেরা বলছেন, উইন্ডোজকে জনপ্রিয় করতে এখন রীতিমতো হিমশিম খেতে হচ্ছে মাইক্রোসফটকে। এপল আর গুগলের কল্যাণে ব্যবহারকারীদের অনস্ক্রিন জীবনে একচ্ছত্র আধিপত্য এখন আর মাইক্রোসফটের নেই। গার্টনারের তথ্য অনুযায়ী, এক দশক আগে ব্যক্তিগত কম্পিউটার থেকে ভার্চুয়াল জগতে যে একচ্ছত্র আধিপত্য ধরে রেখেছিল মাইক্রোসফট এখন মাত্র ১৪ শতাংশ পণ্যে শুধু উইন্ডোজ ব্যবহৃত হচ্ছে। সব ধরনের পণ্যেই ব্যবহার করা যাবে উইন্ডোজ ১০ মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম নিয়ে বিশ্লেষকেরা সতর্ক প্রতিক্রিয়া জানিয়েছেন।
এফবিআর ক্যাপিটালের বিশ্লেষক ড্যানিয়েল আইভস বলেন, মাইক্রোসফট একটি সাহসী পদক্ষেপ নিয়েছে। আমাদের চাহিদা পূরণের মতো এতে না থাকলেও এখন কেবল এর শুরু হতে যাচ্ছে। সানফ্রান্সিসকোর অনুষ্ঠানে মাইক্রোসফটের নির্বাহী জো বেলফিউরি মঞ্চে উইন্ডোজ সফটওয়্যারটির প্রদর্শন করেন। তিনি ট্যাবলেটের জন্য টাচনিয়ন্ত্রিত একটি মোড এবং মাউস ও কীবোর্ড দিয়ে নিয়ন্ত্রণ করা যায় এ দুটি মোড দেখান। পণ্যভেদে এ দুটি মোড বেছে নিতে পারবেন ব্যবহারকারীরা। অবশ্য কবে নাগাদ এ সফটওয়্যারটি বাজারে আসবে, সে বিষয়ে বিস্তারিত জানাননি টেরি মেয়ারসন।
বাজার বিশ্লেষকেরা বলেছেন, আগামী বছর নাগাদ এটি বাজারে আসতে পারে। বুধবার থেকে মাইক্রোসফটের ওয়েবসাইটে উইন্ডোজ ১০-এর প্রিভিউ সংস্করণটি পাওয়া যাবে। অনেকেই ধারণা করছেন, মোবাইল ফোনে উইন্ডোজ বিনা মূল্যে আপগ্রেড করে নেওয়ার সুযোগ দিতে পারে মাইক্রোসফট। প্রসঙ্গত, উইন্ডোজ থেকে প্রচুর মুনাফা করে মাইক্রোসফট। মেয়ারসন বলেন, উইন্ডোজ ১০ যেহেতু সব পণ্যেই ব্যবহার করা যাবে তাই তারা এর নাম দিতে চেয়েছিলেন উইন্ডোজ ওয়ান কিন্তু এ নামটি ইতিমধ্যে পুরোনো হয়ে গেছে। উইন্ডোজ ১০-এ ফিরে এসেছে স্টার্ট মেনু। এতে মাল্টিপল ডেস্কটপ, টাস্ক ভিউয়ের মতো আরও বেশ কিছু নতুন ফিচার যুক্ত হয়েছে।
পক্ষান্তরে মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম বিভাগের প্রধান টেরি মেয়ারসন জানিয়েছেন, উইন্ডোজ ১০ হবে আমাদের অন্যতম এন্টারপ্রাইজ প্ল্যাটফর্ম। বর্তমানে বিশ্বে ১৫০ কোটিরও বেশি পণ্যে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহৃত হচ্ছে। অবশ্য ২ বছর আগে বাজারে ছাড়া উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমটি আশানুরূপ জনপ্রিয় হয়নি। বাজার গবেষণাপ্রতিষ্ঠান ফরেস্টারের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত মাত্র ২০ শতাংশ উইন্ডোজ ব্যবহারকারী উইন্ডোজ ৮ ব্যবহার করছেন।
টেরি মেয়ারসন বলেন, উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম তৈরির প্রকল্পটি অভ্যন্তরীণভাবে দীর্ঘদিন ধরে থ্রেসহোল্ড নামে পরিচিত ছিল। এটি মাইক্রোসফটের নতুন ধরনের একটি পদ্ধতি, যাতে মোবাইল ডিভাইসও সমর্থন করবে। উইন্ডোজ ১০ নামটির অর্থ হচ্ছে- লাফ। এটি এক্সবক্স থেকে পিসি, ফোন, ট্যাবলেট এমনকি ক্ষুদ্র স্মার্টপণ্যগুলোতেও চলবে।

Spread the love