বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কাহারোল মহিলা ডিগ্রী কলেজকে জাতীয়করণ-এর দাবীতে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি

রফিক প্লাবন ॥- দিনাজপুরের কাহারোল উপজেলার মহিলা ডিগ্রী কলেজকে জাতীয়করণ করার দাবীতে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেছেন কলেজ পরিচালনা পর্ষদ, অধ্যক্ষ, শিক্ষক-কর্মচারী, ছাত্রীবৃন্দ ও এলাকাবাসী।

 

২০ জুলাই বুধবার বিকেলে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্য যোগাযোগ) তৌহিদুল ইসলাম এই স্মারকলিপি গ্রহন করেন।

 

স্মারকলিপি প্রদানকালে কাহারোল উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি আলহাজ¦ মো. আশরাফুল হক, কাহারোল মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আনজুমান আরা বেগম, উপজেলা আওআমীলীগের সাবেক সাধারন সম্পাদক ওসমান গনি, সাংগঠনিক সম্পাদক সঞ্জয় কুমার মিত্র, শিক্ষা বিষয়ক সম্পাদক মো. মিজানুর রহমান, কলেজের অবসরপ্রাপ্ত বাংলা বিভাগের প্রভাষক রঞ্জন কুমার রায়সহ কলেজের গভর্ণিং বডির সকল সদস্য, সকল শিক্ষক-কর্মচারী ও ছাত্রীবৃন্দ এবং গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

স্মারকলিপিতে বলা হয়, কাহারোল উপজেলার জনসংখ্যার শতকরা ৩৫ ভাগ লোক দারিদ্র সীমার নীচে বাস করে। এই উপজেলায় সংখ্যালঘু সম্প্রদায়ের পরিমাণ শতকরা ৫০ ভাগ। শিক্ষিতের হার ছিল অনেক কম। অথচ একটি জাতির সার্বিক উন্নতি শিক্ষার উপর নির্ভরশীল। আপনার সরকারের সহৃদয়তার ফলে কাহারোল উপজেলার প্রাণকেন্দ্র উপজেলা সদরে ৩.১৪ একর নিষ্কণ্ঠক জমির উপর ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয় বর্তমান কাহারোল মহিলা ডিগ্রী কলেজ। কলেজটি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই এই উপজেলার নারী শিক্ষার হার অনেক বৃদ্ধি পেয়েছে।

 

স্মারকলিপিতে আরো বলা হয়, নারীর উচ্চ শিক্ষা লাভের জন্য অত্র কলেজটিকে ২০০২ খ্রিষ্টাব্দে ডিগ্রী পর্যায়ে উন্নীত করা হয়। অদ্যাবধি কলেজটি স্তর পরিবর্তন না হওয়ায় ডিগ্রী পর্যায়ে এমপিও ভুক্ত হয় নাই। অথচ ডিগ্রী পর্যায়ের চুড়ান্ত ফলাফল সন্তোষজনক। কাহারোল মহিলা কলেজই একমাত্র উপজেলা প্রাণকেন্দ্র অবস্থিত প্রথম ডিগ্রী কলেজ। নারী শিক্ষার প্রসার ও নারীর ক্ষমতায়নে এ কলেজটির গুরুত্ব অপরিসীম। কলেজটির সার্বিক দিক বিবেচনা করে কাহারোল মহিলা ডিগ্রী কলেজকেই সরকারী কলেজে উন্নীত করার দাবী জানানো হয়।

 

কাহারোল মহিলা ডিগ্রী কলেজটিকে জাতীয়করণ কার্যক্রমের অধীনে এনে কাহারোল উপজেলা নারী শিক্ষার উন্নয়নে আরও গতিশীলতা সাধনের প্রত্যাশা জানানো হয় স্মারকলিপিতে।

Spread the love